আমি বাংলাদেশের বর্তমান অবস্থা দেখে চুপ করে বসে থাকতে পারছি না: কবীর সুমন

|

চলমান কোটা সংস্কার ইস্যুতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে যখন সারাদেশ উত্তাল, তখন তাদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন ক্রীড়া, সঙ্গীত ও শোবিজ তারকারাও। সাধারণ জনগণের পাশাপাশি চলমান ইস্যুতে সরব তারা। এবার কোটা আন্দোলন প্রসঙ্গে সরব হলেন ভারতীয় সংগীতশিল্পী কবীর সুমন। বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে এক ফেসবুক পোস্টে সব পক্ষকে হানাহানি বন্ধের অনুরোধ করেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে কোটা আন্দোলন প্রসঙ্গে একাধিক পোস্ট করেন তিনি। এক পোস্টে তিনি শুরুতে লেখেন, আমি ভারতের নাগরিক। বাংলাদেশ আমাদের প্রতিবেশী। তার বিষয় আসলে নাক গলানোর অধিকার আমার নেই। সেটা করতে চাইও না। তবু বাংলাদেশের অনেকের কাছ থেকে যে ভালবাসা আমি পেয়েছি তা ভুলে থাকতেও পারছি না। ভুলবই বা কেন।

কবীর লেখেন, ছবি দেখছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের। একটু আগেই দেখলাম। মিছিল করছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। নেপথ্যে শোনা যাচ্ছে কাজী নজরুল ইসলামের “কারার ঐ লৌহকপাট/ ভেঙে ফেল্ কর রে লোপাট”! মনে হচ্ছে গানটি এডিট করে বসানো হয়েছে ভিডিওর সঙ্গে। ঠিক কাজই করা হয়েছে। কত সময়ে দেখেছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা আমার গানের লাইন লিখে দিয়েছেন দেয়ালে। পশ্চিমবঙ্গে সে তুলনায় কিছুই দেখিনি। বলতে দ্বিধা নেই মনে মনে আমি বাংলাদেশেরও নাগরিক।

চলমান এই সহিংসতার দিকে আঙুল তুলে সংগীতশিল্পী লেখেন, এহেন আমি বাংলাদেশের বর্তমান অবস্থায় চুপ করে বসে থাকতে পারি না। থেকেছি কয়েক দিন। আর পারছি না। কিন্তু অবস্থাটা ঠিক কী কারণে যে এমন হলো এবং হচ্ছে, কারা যে এতে জড়িত তাও তো ঠিকমতো জানি না। তাও পঁচাত্তর উত্তীর্ণ এই বাংলাভাষী করজোড়ে সব পক্ষকে মিনতি করছি; অনুগ্রহ করে হিংসা হানাহানি বন্ধ করুন। ঢাকা সরকারকে অনুরোধ করছি, বাংলা ভাষার কসম শান্তি রক্ষার চেষ্টা অব্যাহত রাখুন। আপনাদের ছাত্রবাহিনী যেন হিংসার আশ্রয় না নেন। আর কী বলি, আমি তো সশরীরে যেতে পারছি না ঢাকায়; পারলে যেতাম। রাস্তায় বসে পড়ে সকলকে শান্তিরক্ষার জন্য আহ্বান করতাম।

পরিশেষে তিনি লেখেন, হানাহানি বন্ধ হোক। বন্ধ হোক উল্টোপাল্টা কথা বলে দেওয়া। বাঁচুক বাংলাদেশ। বাঁচুন বাংলাদেশের সকলে।

প্রসঙ্গত, ১৯৯২ সালে ‘তোমাকে চাই’ অ্যালবাম প্রকাশ করে জনপ্রিয়তার তুঙ্গে উঠে আসেন কবীর সুমন।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ছাত্র-ছাত্রীদের আন্দোলন নিয়ে একাধিক দেশীয় তারকা নিজেদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। শাকিব খান, আফরান নিশো, সিয়াম আহমেদ, অপু বিশ্বাস, বুবলি, পরীমনি, মেহের আফরোজ শাওন, মিষ্টি জান্নাত, রুনা খান, রওনক হাসান, নিলয় আলমগীর, মোস্তফা সরোয়ার ফারুকী, আশফাক নিপুন, তামিম ইকবাল, তাসকিন আহমেদ, তাওহিদ হৃদয় ও শরিফুল ইসলামসহ অনেকেই জানান নিজেদের মন্তব্য।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply