পাকিস্তানে যাবে না ভারত, পিসিবির শেষ ভরসা আইসিসি

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে রাজী নয় ভারত, তাই পিসিবির শেষ ভরসা আইসিসি। ২০২৫ সালে পাকিস্তানে আয়োজিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। বিশ্বের সেরা ৮ দলের এই টুর্নামেন্টে ভারতের সব ম্যাচের ভেন্যু প্রস্তাব করা হয়েছে লাহোরে। ভারতের পাকিস্তানে খেলা অনিশ্চিত হলেও ইতিমধ্যে ৩টি ভেন্যুর পরিকাঠামোগত উন্নতির জন্য পিসিবিকে ১২৮০ কোটি টাকা দিয়েছে আইসিসি।

২০১২ সালের পর থেকে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। গত বছর এশিয়া কাপ খেলতেও পাকিস্তানে যায়নি ভারত। রোহিতদের ম্যাচগুলি হয়েছিল শ্রীলঙ্কায়। ফাইনালও হয় সেখানে। কিন্তু ২০২৩ বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিলেন বাবর আজমরা। এবার চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে রোহিত-কোহলিরা পাকিস্তান যাবে নাকি হাইব্রিড মডেলে ভারতের ম্যাচ অন্য দেশে হবে সেই অপেক্ষায় ভক্ত সমর্থকরা।

২০২৫ সালে পাকিস্তান চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার কথা। কিন্তু ভারত পাকিস্তানে গিয়ে খেলতে রাজি নয় তারা। কেন্দ্রীয় সরকার রোহিত শর্মাদের পাকিস্তানে যাওয়ার অনুমতি দেবে না। পিসিবি সূত্রে জানা গিয়েছে, ইতোমধ্যেই চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করার টাকা দিতে রাজি হলেও সূচি নিয়ে কোনও কথাই হয়নি আইসিসি-র বৈঠকে।

পাকিস্তান প্রতিনিধি জানায়, পাকিস্তান ক্রিকেট বোর্ড নিজেদের পক্ষ থেকে যা যা করার করেছে। তারা প্রস্তাবিত সূচি জমা দিয়েছে। খরচ কত হবে তা-ও জানিয়েছে। এবার যা ঠিক করার আইসিসি করবে।

প্রস্তাবিত সূচিতে ভারতের সব ম্যাচ লাহোরে রেখেছে পিসিবি। রোহিতেরা ফাইনালে উঠলে সেটি হওয়ার কথা লাহোরে। ভারতীয় টিমের জন্য মাঠের পাশেই বিলাসবহুল হোটেল তৈরির পরিকল্পনা আছে পিসিবির। সেক্ষেত্রে বেশি দূরে যাতায়াত করতে হবে না তাদের। রোহিতদের নিরাপত্তার জন্য যথাসাধ্য চেষ্টা করছে পিসিবি।

বিশ্বের সেরা আটটি দল খেলবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। আয়োজনের জন্য বড় অর্থ ঘোষণা করেছে আইসিসি। যদিও ভারতের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা এখনো অনিশ্চিত, তবে যে পরিমাণ অর্থ বরাদ্দ করা হয়েছে তাতে পাকিস্তানের ক্রিকেট লাভবান হবে। ১২৮০ কোটি টাকা পিসিবিকে দিয়েছে আইসিসি। করাচি, লাহোর এবং রাওয়ালপিন্ডি তিনটি মাঠে চ্যাম্পিয়ন্স ট্রফি হবে তার পরিকাঠামোগত উন্নতির জন্য এই অর্থ খরচ করা হবে।

সমস্যা সমাধানের সূত্র বার হতে পারে দু’দেশের ক্রিকেট কর্তাদের মুখোমুখি আলোচনায়। সম্প্রতি সেই সুযোগ তৈরি হয়েছিল শ্রীলঙ্কার রাজধানীতে। আইসিসির বার্ষিক সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন দু’দেশের কর্তারা। কিন্তু সেখানে এই ব্যাপারে কোনও আলোচনা হয়নি।

তিন বছর আগে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করার ইচ্ছা প্রকাশ করেছিল পিসিবি। সেই ইচ্ছে পূরণ হলেও ভারতীয় দল কি যাবে পাকিস্তানে খেলতে?

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply