টেস্টে একদিনে ৬০০ রান তোলায় চোখ ইংল্যান্ডের

|

ক্রিকেটের অভিজাত ফরম্যাট হলো টেস্ট। ক্রিকেটের মানদণ্ড হিসেবে বিবেচ্য এই ফরম্যাটের ভিত্তিতেই একটি দলকে মূল্যায়ন করা হয়। কিন্তু টি-টোয়েন্টির আবির্ভাবের পর থেকেই জনপ্রিয়তায় শীর্ষে। তারপরও টেস্টের আভিজাত্য ধরে রাখতে বদ্ধপরিকর ব্রিটিশরা। 

১৯৩৬ সালে ভারতের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টের দ্বিতীয় দিনে ৬ উইকেটে রেকর্ড ৫৮৮ রান করেছিল ইংল্যান্ড। ভবিষ্যতে ৬০০ রান করতে চায় ব্রিটিশরা। এমনটি বলেছেন ইংলিশ তারকা অলি পোপ। 

পোপ বলেন, আমি মনে করি, যখন বাজ (ইংল্যান্ড কোচ ব্রেন্ডন ম্যাককালাম) এবং স্টোকসি (স্টোকস) দায়িত্ব নেন, তখন আমরা এমন একটি ব্যাটিং ইউনিট ছিলাম যাদের অভিজ্ঞতার অভাব না থাকলেও আত্মবিশ্বাসের অভাব ছিল। তখন ছিল আত্মবিশ্বাস তৈরির ব্যাপার। আর এখন আশা করা যায়, (ব্যাটিংয়ে) আমরা আরও বেশি নির্দয় হয়ে উঠব।

পরিস্থিতির চাহিদা মিটিয়ে দেখেশুনে খেলার পাশাপাশি ইংল্যান্ডের পক্ষে একদিনে ৬০০ রান আনাও সম্ভব বলে মনে করেন ডানহাতি ব্যাটার পোপ।

তিনি বলেন, কখনও কখনও আমরা একদিনে হয়তো ২৮০-৩০০ রানও করতে পারি। এটিও ঠিক আছে। কারণ, সেসময় সম্ভবত আমরা (উইকেট ও কন্ডিশনের) পরিস্থিতি বুঝতে চেষ্টা করব। আমরা ট্রেন্টব্রিজে দেখেছি, যখন আলো (ফ্লাডলাইট) জ্বালানো হয়েছিল, তখন (বল) আরও বেশি সুইং করতে শুরু করেছিল। তাই কিছুটা দেখেশুনে খেলার প্রয়োজন ছিল। এই কাজে আমরা আরও বেশি পারদর্শী হতে চাই। কিন্তু ভবিষ্যতে এমন দিনও আসবে যেদিন হয়তো আমরা মাঠে যাব ৫০০ বা ৬০০ রান করতে। এটি দারুণ একটি ব্যাপার হবে।

এক ম্যাচ হাতে রেখেই ঘরের মাঠে ২-০ ব্যবধানে ক্যারিবিয়ানদের বিপক্ষে টেস্ট সিরিজ নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড। ট্রেন্টব্রিজে ২৪১ রানে জেতার আগে লর্ডসে ইনিংস ও ১১৪ রানে জিতেছিল বেন স্টোকসের দল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply