১৮৮ কোটি টাকা আত্মসাৎ, একই পরিবারের ৭ জনের নামে মামলা

|

প্রায় ১৮৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সাবেক চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুসের পরিবারের সাতজনসহ আটজনের নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (২৫ জুলাই) মামলাটি দায়ের করেন দুদকের সহকারী পরিচালক রাকিবুল হায়াত। আসামিদের বিরুদ্ধে এই বিমা কোম্পানির ১৮৭ কোটি ৮৪ লাখ ১৫ হাজার ৯৬৬ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

মামলায় মোস্তফা গোলাম কুদ্দুস ছাড়াও তার স্ত্রী ফজলুতুননেসা, দুই মেয়ে ফৌজিয়া কামরুন তানিয়া ও তাসনিয়া কামরুন অনিকা, ছেলে মোস্তফা কামরুস সোবহান ও ছেলের স্ত্রী শাফিয়া সোবহানকে আসামি করা হয়েছে। এছাড়া, কুদ্দুসের আত্মীয় নূর-ই-হাফজা এবং মেয়ে ফৌজিয়া কামরুন তানিয়ার স্বামী মীর রাশেদ বিন আমানকেও আসামি করা হয়েছে। মীর রাশেদ প্রতিষ্ঠানটির সাবেক সিইও ও প্রধান নির্বাহী কর্মকর্তা।

মামলার এজাহার সূত্রে জানা যায়, আসামিরা সুপরিকল্পিতভাবে সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের তহবিল থেকে মোট ১৮৭ কোটি ৮৪ লাখ ১৫ হাজার ৯৬৬ টাকা আত্মসাৎ করেন। বিধিবহির্ভূতভাবে একই পরিবারের সাতজন সদস্য কোম্পানির বোর্ড পরিচালক এবং প্রধান অর্থ কর্মকর্তা কাম ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা পদ গ্রহণ করেন।

এর আগে, অর্থ আত্মসাতের অভিযোগে সোনালী লাইফ ইন্স্যুরেন্সের বিরুদ্ধে আনীত বিভিন্ন অভিযোগ অডিট পরিচালনা করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ)। অডিট প্রতিবেদনে জালিয়াতি, অর্থ পাচার ও আত্মসাতের বিষয় উঠে আসে। এরপরই বিষয়টি নিয়ে অনুসন্ধানে নামে দুদক। অনুসন্ধান শেষে বৃহস্পতিবার (২৫ জুলাই) সাতজনকে আসামি করে মামলা করা হয়।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply