১৭ বছরের ফাইয়াজকে রিমান্ডে নেয়া হবে না: হাইকোর্টে রাষ্ট্রপক্ষ

|

পুলিশ হত্যা মামলায় রিমান্ডে পাঠানো ১৭ বছরের ফাইয়াজকে শিশু আইন অনুযায়ী সুরক্ষা দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ সময় তাকে রিমান্ডে নেয়া হবে না বলে আদালতকে জানিয়েছেন রাষ্ট্রপক্ষ। এ ধরণের ঘটনায় আন্তজার্তিক মিডিয়ায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারে বলেও মন্তব্য করেছেন উচ্চ আদালত।

আজ রোববার (২৮ জুলাই) কিশোর হাসনাতুল ইসলাম ফাইয়াজকে রিমান্ডে নেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটের শুনানিতে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন। এদিকে তাকে বাবা-মায়ের হেফাজতে দিতে আবেদন করার কথাও বলেন আদালত।

এ সময় হাইকোর্ট বলেন, বিষয়টি টিভিতে দেখেছেন তারা। ফাইয়াজের বাবা সব ডকুমেন্টস দেখিয়েছেন। ছেলেটির বয়স ১৭। কিন্তু ম্যাজিস্ট্রেট তা বিবেচনা করেননি।

এদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ হাইকোর্টকে বলেন, ফাইয়াজকে রিমান্ডে নেয়া হবে না। তার পরিবার আদালতে জামিন আবেদন নিয়ে গেলে, তা বিবেচনা করা হবে। এক্ষেত্রে শিশু আইনে পদক্ষেপ নেয়া হবে।

প্রসঙ্গত, জন্ম নিবন্ধন অনুসারে হাসনাতুল ইসলাম ফাইয়াজের জন্ম ২০০৭ সালের ১৯ এপ্রিল। ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় ঢাকার সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ থেকে গোল্ডেন এ প্লাস পায় সে। সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনের সময় মাতুয়াইল হাসপাতালের বিপরীত পাশে এক পুলিশ সদস্যকে মেরে ঝুলিয়ে রাখার মামলায় ১৭ জন আসামির মধ্যে ১৬ নম্বর আসামি ফাইয়াজ। মামলার এজাহারে তার বয়স ১৯ বছর দেখানো হয়েছে।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply