‘প্রয়োজনে’ ইসরায়েলে হামলার হুঁশিয়ারি তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের

|

ফাইল ছবি

প্রয়োজনে ইসরায়েলে হামলার হুঁশিয়ারি দিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। রোববার (২ে৮ জুলাই) নিজ শহর রিজে ক্ষমতাসীন একে পার্টির এক বৈঠকে এ হুঁশিয়ারি উচ্চারণ করে তুর্কি প্রেসিডেন্ট।

তিনি জানান, লিবিয়া ও নাগোরনো কারাবাখে প্রবেশের মতো সিদ্ধান্ত নিতে পারেন ইসরায়েলের বেলায়ও। তবে কবে, কী ধরণের প্রবেশের কথা বলছেন স্পষ্ট করেননি তা।

এরদোগান বলেন, আমাদের শক্তিশালী হতে হবে যাতে ইসরায়েল ফিলিস্তিনিদের সাথে এগুলো করতে না পারে। যেভাবে আমরা কারাবাখ কিংবা লিবিয়ায় প্রবেশ করেছি, তাদের বেলায়ও একই পদক্ষেপ নিতে হবে। আর তা না করার কোনো কারণও নেই। আমাদের শক্তিশালী হতে হবে যাতে এমন পদক্ষেপ নিতে পারি।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে আলোচনার আহ্বান জানিয়ে যথাযথ সাড়া পাননি বলেও জানান এরদোগান। তিনি বলেন, চেষ্টা অব্যাহত রাখবেন ভবিষ্যতেও।

গাজায় ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে শুরু থেকেই সোচ্চার তুর্কি প্রেসিডেন্ট। ২০২০ সালে লিবিয়ায় জাতিসংঘ সমর্থিত সরকারকে সহায়তায় সেনা পাঠিয়েছিল তুরস্ক। নাগোরনো কারাবাখে আজারবাইজানের সামরিক অভিযানে সরাসরি সম্পৃক্ততার অভিযোগ অস্বীকার করলেও, সামরিক প্রশিক্ষণসহ নানাভাবে সহায়তার কথা জানিয়েছে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply