আন্দোলনে গুলি ও সমন্বয়কদের হেফাজতের বিষয়ে আদেশ কাল

|

আন্দোলনে গুলি না চালানো ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের হেফাজতের বিষয়ে দায়ের করা রিটের শুনানি আজকের মতো শেষ হলো। আগামীকাল বুধবার (৩১ জুলাই) এ বিষয়ে আদেশ দিবেন আদালত। বিচারপতি মোস্তফা জামান ইসলাম এবং বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত বেঞ্চে এই শুনানি হয়।

রিটকারীদের জবাব দাখিলের জন্যও আগামীকাল দিন ধার্য করা হয়েছে। শুনানির একপর্যায়ে আদালত বলেন, শিক্ষার্থীদের আন্দোলনে এতো সহিংসতা ও মৃত্যু খুবই দুঃখজনক। আন্দোলনের সমন্বয়কদের ডিবিতে রাখার এখতিয়ার নেই বলেও জানান।

আদালত বলেন, তাদেরকে হয় গ্রেফতার, না হয় আদালতে পাঠাতে হবে। এমন কিছু করবো না যাতে জাতির ক্ষতি হয়। মানুষ ও রাষ্ট্রীয় সম্পদ সবই গুরুত্বপূর্ণ। শুনানিতে রাষ্ট্রপক্ষের আইনজীবী এবং রিট পক্ষের আইনজীবীদের মধ্যে ব্যাপক তর্ক-বিতর্ক হয়। এতে বেশ কয়েকবার বাধাগ্রস্ত হয় শুনানি।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল অ্যাটর্নি জেনারেল এসএম মুনীর বলেন, নিজেরা নিজেরা মিলে গণতদন্ত কমিশন গঠন করেছেন তারা। তারাই আবার রিট করেছেন। সম্বয়কদের স্বজনরা তাদের সাথে দেখা করেছেন এবং বলেছেন তারা ভালো আছেন। এর পিছনে আইনজীবীদের রাজনৈতিক উদ্দেশ্য আছে বলেও মন্তব্য করেন তিনি।

অন্যদিকে, রিটকারীর পক্ষের আইনজীবী ব্যারিস্টার অনিক আর হক বলেন, তারা পলিটিকাল ক্যাপাসিটি দেখাতে আদালতে যাননি। তারা জীবনের জন্য দাঁড়িয়েছেন বলেও মন্তব্য করেন তিনি।

এ ঘটনায় এজলাসের বাইরে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply