ড্রোন হামলায় অল্পের জন্য বেঁচে গেলেন সুদানের সামরিক নেতা, নিহত ৫

|

উত্তর-পূর্ব আফ্রিকার দেশ সুদানে সেনাবাহিনীর একটি অনুষ্ঠানে ড্রোন হামলায় পাঁচজন নিহত হয়েছেন। তবে হামলা থেকে শীর্ষ কমান্ডার বেঁচে গেছেন বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। বুধবার (৩১ জুলাই) এক বিবৃতিতে সামরিক বাহিনী এ কথা জানায়। খবর, বিবিসির।

এর আগে, মঙ্গলবার দেশটির পূর্বাঞ্চলে একটি সামরিক গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে এ ড্রোন হামলা হয়। সামরিক বাহিনীর মুখপাত্রের কার্যালয় থেকে লেফটেন্যান্ট কর্নেল হাসান ইব্রাহিম জানান, হামলায় শীর্ষ কমান্ডার জেনারেল আবদেল ফাত্তাহ বুরহান কোনো রকম আঘাত পাননি।

সুদানে এক বছরেরও বেশি সময় ধরে সামরিক বাহিনী ও শক্তিশালী আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএফএফ) মধ্যে যুদ্ধ চলছে। রাজধানী খার্তুমে যুদ্ধ চলার কারণে লোহিত সাগরের উপকূলের কাছে পূর্ব সুদান থেকে মূলত সামরিক নেতৃত্ব পরিচালিত হচ্ছে।

দেশটির সেনাবাহিনীর শীর্ষ কমান্ডারকে হত্যাচেষ্টার প্রায় এক সপ্তাহ আগে আধাসামরিক বাহিনীর নেতা বলেছিলেন, তিনি আগামী মাসে সুইজারল্যান্ডে মার্কিন যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যস্থতায় যুদ্ধবিরতি আলোচনায় অংশ নেয়ার পরিকল্পনা করছেন।

সুদানের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধরত র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের প্রধান জেনারেল মোহাম্মদ হামদান দাগালো ওই সময় জোর দিয়ে বলেছেন, আলোচনা সুদানে শান্তি ও স্থিতিশীলতার জন্য একটি বড় পদক্ষেপ হয়ে উঠবে এবং ন্যায়বিচার, সমতা ও ফেডারেল শাসন পদ্ধতিভিত্তিক একটি নতুন রাষ্ট্র তৈরির পথ সুগম করবে।

উল্লেখ্য, আরএসএফ ও সেনাবাহিনী দেশটির নিয়ন্ত্রণের জন্য ১৬ মাস ধরে লড়াই করছে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply