৬ মাস বাড়লো মিয়ানমারের জরুরি অবস্থার মেয়াদ

|

মিয়ানমারে চলমান জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হয়েছে। বুধবার (৩১ জুলাই) এ সম্পর্কিত ঘোষণা দিয়েছেন জান্তা সরকারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিন অং হ্লাইং। বলেছেন, দেশে স্থিতিশীলতা ও নিরাপত্তার পরিস্থিতি ফিরিয়ে আনতে তার সরকারের আরও সময় প্রয়োজন।

দেশটির গণমাধ্যম দ্য ইরাবতী জানায়, রাজধানী নেপিডোতে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের নিয়ন্ত্রণাধীন ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি কাউন্সিলের (এনডিএসসি) এক বৈঠকে জান্তা প্রধান বলেন, ২০২১ সালের ১ ফেব্রুয়ারী ক্ষমতা দখল করার পর তার সরকারের পরিকল্পনা ছিল, দুই বছরের জরুরি অবস্থা শেষ হলে একটি জাতীয় নির্বাচন আয়োজন করা হবে। কিন্তু চলমান অস্থিরতার কারণে গণতান্ত্রিক নির্বাচন বাধাগ্রস্ত হয়েছে।

মিন অং হ্লাইং আরও বলেন, ২০২৫ সালের সম্ভাব্য নির্বাচনের জন্য ‘সঠিক’ ভোটার তালিকা নিশ্চিত করার জন্য দেশব্যাপী একটা আদমশুমারি করা প্রয়োজন। এজন্য জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে।

জরুরি অবস্থার পক্ষে সাফাই গেয়ে তিনি আরও বলেন, সেনা অভ্যুত্থানের প্রেক্ষিতে বেসামরিক ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট, এর সশস্ত্র শাখা পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) এবং অন্যান্য জাতিগত সশস্ত্র গোষ্ঠীগুলোর ‘সন্ত্রাসী কর্মকাণ্ডে’র কারণে স্থিতিশীলতা ও নিরাপত্তা আরোপ করার চেষ্টা চালিয়ে যাওয়ার প্রয়োজন।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply