ক্যানসারের কাছে হার মানলেন ভারতীয় ক্রিকেটের ‘দ্য গ্রেট ওয়াল’ গায়কোয়াড়

|

ছবি: সংগৃহীত

‘দ্য গ্রেট ওয়াল’ হিসেবে খ্যাত ভারতের সাবেক টেস্ট ক্রিকেটার ও কোচ গায়কোয়াড় অংশুমান মারা গেছেন। দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে কঠিন লড়াই করে গত বুধবার রাতে চিরবিদায় নেন এই ক্রিকেটার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

দীর্ঘদিন ব্লাড ক্যানসারে ভুগছিলেন গায়কোয়াড়। গত জুন পর্যন্ত লন্ডনে চিকিৎসা নেয়ার পর দেশে ফিরেছিলেন। এরপর আবারও শারীরিক নানা জটিলতা দেখা দেওয়ায় বরোদার হাসপাতালে ভর্তি করানো হয়। অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়। সেখানেই গতকাল মারা যান।

গায়কোয়াড়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার সেক্রেটারি জয় শাহ এবং ক্রীড়া সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ। গত মাসেই গায়কোয়াড়কে চিকিৎসার জন্য ১ কোটি রুপি সহায়তা দিয়েছিল বিসিসিআই।

বিসিসিআই সেক্রেটারি জয় শাহ এক্স’এ লেখেন, মিস্টার অংশুমান গায়কোয়াডের পরিবার এবং বন্ধুদের প্রতি আমার গভীর সমবেদনা। সমগ্র ক্রিকেট সম্প্রদায়ের জন্য হৃদয়বিদারক। তার আত্মা শান্তিতে থাকুক।

১৯৭৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কলকাতায় টেস্ট অভিষেক হয়েছিল গায়কোয়াড়ের। ১০ বছর ক্রিকেট খেলে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ১৯৮৪ সালে এই কলকাতাতেই শেষবারের মতো মাঠে নেমেছিলেন তিনি।

ভারতের হয়ে ৪০টি টেস্ট ও ১৫টি ওয়ানডে খেলেন গায়কোয়াড়। ১৯৮৩ সালে জলান্ধরে ইমরান খানের পাকিস্তানের বিপক্ষে ২০১ রানের ইনিংস খেলেন তিনি, যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে অন্যতম ধীরগতির ডাবলসেঞ্চুরি। খেলোয়াড়ি জীবন শেষে ১৯৯৭ থেকে ২০০০ সালের মধ্যে দুই মেয়াদে ভারতের কোচিংয়ের দায়িত্ব পালন করেন গায়কোয়াড়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply