‘জয় বাংলা’ কনসার্ট বয়কট জনপ্রিয় ব্যান্ডগুলোর

|

জনপ্রিয় ব্যান্ডদলগুলোর মিলনমেলা ও সংগীতপ্রেমী তরুণদের অন্যতম আকর্ষণ ‘জয় বাংলা’ কনসার্ট। তবে এই কনসার্ট বয়কট করছে দেশের অনেক জনপ্রিয় ব্যান্ড ও সংগীতশিল্পীরা। চলমান কোটা সংস্কার আন্দোলনে ঘটা সহিংসতা ও মানুষহত্যার প্রতিক্রিয়া স্বরূপ তাদের এই প্রতিবাদ।

আগামী দিনে আর কখনোই জয় বাংলা কনসার্টে গাইবে না বলে ঘোষণা দিয়েছে নেমেসিস, আরবোভাইরাস, শিরোনামহীন, অ্যাভয়েড রাফা। তবে ক্রিপটিক ফেইট জানিয়েছে, তারা ‘আসন্ন’ জয় বাংলা কনসার্টে অংশ নেবেন না।

এক ফেসবুক পোস্টে রক ব্যান্ড ‘নেমেসিস’ লিখেছে, গত দুই সপ্তাহের পরিপ্রেক্ষিতে এটা আর বলার অপেক্ষা রাখে না যে, আমরা আর কখনোই জয় বাংলা কনসার্টে পারফর্ম করব না।

নেমেসিস আরও লিখেছে, আমরা ৩০ বছর ধরে একটা ভয়ের সংস্কৃতিতে বড় হয়েছি। গানে গানে প্রতিবাদ করা ছাড়া মনে হতো আর কিছুই করার নেই। বয়সে ছোট ছিলাম। ভাবতাম, আমাদের কথা কেই-বা শুনবে। কিন্তু আর কত ভয়? বর্তমান প্রজন্ম আমাদের দেখিয়ে দিচ্ছে যে আমরা যদি সাহস জোগাই, সবাই কথা বলতে পারব। ভুলকে ভুল বলার সাহস রাখতে পারব।

নেমেসিস ব্যান্ডের সদস্যেরা। ছবি: ফেসবুক

আরেক জনপ্রিয় হার্ড রক ব্যান্ড ‘আরবোভাইরাস’ও সোশ্যাল মিডিয়ায় তাদের বয়কটের কথা জানিয়েছে। তারা লিখেছে, জয় বাংলা কনসার্টে আরবোভাইরাস আর কখনোই পারফর্ম করবে না।

এই কনসার্ট বয়কটের কথা জানিয়েছে জনপ্রিয় বাংলা ব্যান্ড এভয়েডরাফা-ও। তারা নিজেদের ফেসবুক পেজে লিখেছে, জয় বাংলা কনসার্ট আমাদের আনন্দের জায়গা। আমাদের মহান স্বাধীনতা ও বিজয় উদযাপনের জায়গা। কিন্তু আহত হৃদয়, পরাজিত মন কিংবা ভেজা চোখ নিয়ে উদযাপন হয় না। করা যায় না। আমরাও পারছি না। তাই বাংলাদেশ ও বাংলাদেশের মানুষের স্বাধীনতার প্রতি সম্মান রেখে আমরা এভয়েডরাফা জয় বাংলা কনসার্ট থেকে আমাদের নাম প্রত্যাহার করছি।

জয় বাংলা কনসার্ট বয়কটের প্রতি সংহতি জানিয়েছে শিরোনামহীন-ও। নিজেদের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে বলা হয় শিরোনামহীন গত সাত বছর ধরে কোনো জয়বাংলা কনসার্টে পারফর্ম করেনি। আসলে শিরোনামহীনকে আমন্ত্রণই জানানো হয়নি। যে কনসার্টে আমাদেরকে আর আমন্ত্রণই জানানো হয় না, সেই কনসার্টকে বয়কট করে হাততালি কুড়ানোর সুযোগটা আসলে আমাদের নেই। যারা নিয়মিত পারফর্ম করতেন, তাদের অনেকেই কনসার্টটি বয়কট করেছেন। তাদের সিদ্ধান্তকে স্বাগত জানাই। আর ভবিষ্যতে আমাদেরকে আমন্ত্রণ জানানো হলেও আমরা সেটা প্রত্যাখ্যান করবো, এই তথ্যটাও আপনাদেরকে দিয়ে রাখলাম।

শিরোনামহীন ব্যান্ডের সদস্যেরা। ছবি: ফেসবুক

এর আগে, বুধবার (৩১ জুলাই) এক ফেসবুক পোস্টে হেভি মেটাল ব্যান্ড ক্রিপটিক ফেইট জানায়, ব্যান্ডটি আসন্ন জয় বাংলা কনসার্টে গাইবে না। ব্যান্ডটি লিখেছে অনেকেই প্রশ্ন করছেন, আপনারা জয় বাংলা কনসার্ট করবেন? যে ব্যান্ড দেশপ্রেম, মুক্তিযুদ্ধ, অন্যায় ও অবিচার নিয়ে গান করে, সে কীভাবে এখন চিন্তা করে যে সামনের জয় বাংলা কনসার্টে বাজাবে? তাই প্রশ্নের উত্তর হলো ‘না’।

এর আগে গায়ক পপাই, ‘বাংলা ফাইভ’ ব্যান্ডের সিনা হাসানও জয় বাংলা কনসার্ট বর্জনের ঘোষণা দিয়েছিলেন। সিনা হাসান সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে বলেন, একজন শিল্পী হিসেবে আমি জয় বাংলা কনসার্ট বয়কট করলাম। এই ঠ্যাং চাটা তোষামোদকারী ‘ছেলেভুলানো’ কনসার্টে আমাকে শিল্পী বা দর্শক কোনো হিসেবেই যেন আর কখনোই ডাকা না হয়।

জনপ্রিয় এই ব্যান্ডগুলো কনসার্ট থেকে মুখ ফিরিয়ে নেয়ার পর জয় বাংলা কনসার্টের ভবিষ্যৎ প্রায় অনিশ্চিত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ স্মরণে ২০১৫ সাল থেকে প্রতি বছর জয় বাংলা কনসার্টে আয়োজিত হচ্ছে। আয়োজনে থাকে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) ও এর যুব শাখা ‘ইয়াং বাংলা’।

/এএম

 



সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply