অলিম্পিক: আর্জেন্টিনা-ফ্রান্স মহারণ আজ

|

ছবি: সংগৃহীত

ফ্রান্সের সঙ্গে আর্জেন্টিনার দ্বৈরথটা এখন জমে উঠেছে। গত দু’টি বিশ্বকাপে এই ফরাসিরা যেমন আকাশি-সাদাদের হতাশ করেছে, আবার ফ্রান্স-বাধা পেরিয়ে আর্জেন্টিনাও জিতেছে তৃতীয় সোনালি ট্রফিটা। কাতার বিশ্বকাপ ফাইনালের পর এবার অলিম্পিক ফুটবলের ব্লকবাস্টার কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে দুইদল।

শুক্রবার (২ জুলাই) স্তাদে ডি বোর্দো স্টেডিয়ামে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় মুখোমুখি হবে এই দুই দল। সম্প্রতি ফুটবল মাঠে ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি হলেও আর সেভাবে উত্তেজনার পারদ চড়ে না। বরং আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচ সবার আকর্ষণেরই কেন্দ্রবিন্দুতে থাকে। গত দেড় বছর ধরে আর্জেন্টিনা ও ফ্রান্সের সম্পর্ক নিয়ে কম লেখালেখি হয়নি।

কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের অনুষ্ঠিত হওয়া কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়াকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো টুর্নামেন্টটির শিরোপা জিতে আলবিসেলেস্তেরা। সেই টুর্নামেন্টের সঙ্গে ফ্রান্সের কোনো সম্পর্ক না থাকলেও আর্জেন্টাইন ফুটবলার এনজো ফার্নান্দেজ মায়ামির রাস্তার ছাদখোলা বাসে শিরোপা উদযাপন করার সময় ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে অশালীন গান গায়। যদিও এমন কাজের জন্য দুঃখ প্রকাশ করেন এই আর্জেন্টাইন। 

তবে সেটা যে এখনো ফরাসি সমর্থকরা ভুলতে পারেনি সেটা অলিম্পিকে আর্জেন্টিনার প্রথম ম্যাচের দিকে তাকালেই বুঝা যায়। নিজের প্রথম ম্যাচে মরক্কোর বিপক্ষে মাঠে নামে ওটামেন্ডির দল। সেই ম্যাচে মাঠের মধ্যে আর্জেন্টিনার খেলোয়াড়দের লক্ষ্য করে বোতল ছুড়ে ফরাসিরা। যার কারণে খেলা বন্ধ রাখা হয়েছে প্রায় ঘণ্টা দুয়েক। তাই সহজে অনুমান করা যায় এই ম্যাচে জয় পাওয়ার জন্য দুই দলই নিজেদের সেরাটা নিংড়ে দিবে।

গ্রুপ এ-র শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে ৩-০ গোলে হারিয়ে শীর্ষে অবস্থান করছে ফ্রান্স। অন্যদিকে গ্রুপ বি-তে প্রথম ম্যাচে মরক্কোর কাছে হারায় দ্বিতীয় স্থানে শেষ করেছে আর্জেন্টিনা। সেই হিসেবে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে দু’দল। লড়াই দু’দলের দুই কোচেরও। আর্জেন্টিনার কোচ মেসির প্রাক্তন সতীর্থ হাভিয়ের মাসচেরানো। ফ্রান্সের দায়িত্বে রয়েছেন থিয়েরি অঁরি। খেলোয়াড় হিসাবে এই দুই ফুটবলার একে অপরের বিপক্ষে খেলেছেন।

আর্জেন্টিনার সম্ভাবনা দারুণ। হ্যাভিয়ের মাসচেরানোর দলটিতে বেশ কয়েকজন মেধাবী ফুটবলার রয়েছেন। যার মধ্যে আক্রমণভাগে চেনা মুখ হুলিয়ান আলভারেজ। ম্যানসিটিতে খেলা এবং কাতার বিশ্বকাপে নৈপুণ্য দেখানো এই ফরোয়ার্ডের দিকে তাকিয়ে থাকবে আর্জেন্টাইন সমর্থকরা। যদিও চলমান অলিম্পিকে এখনও সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। তার পাশাপাশি ক্লদিও এসেভেরি, থিয়াগো আলমাদাও থাকবেন সবার চোখে চোখে।

অলিম্পিকে বাকি তিনটি কোয়ার্টার ফাইনালে খেলবে মরক্কো-যুক্তরাষ্ট্র, জাপান-স্পেন এবং মিশর ও প্যারাগুয়ে। ২০১৮ বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিনে ফ্রান্স আর্জেন্টিনাকে হারিয়েছিল ৪-৩ গোলের ব্যবধানে। ২০২২ বিশ্বকাপ ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে হারায় আর্জেন্টিনা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply