ভরা মৌসুমেও নাগালের বাইরে ইলিশ

|

ইলিশের ভরা মৌসুম। যোগানও বেড়েছে রাজধানীতে। তবুও মধ্যবিত্তের নাগালে আসেনি। ৯০০ গ্রাম ওজনের ইলিশের দাম হাঁকা হচ্ছে দেড় হাজার টাকা কেজি। নদী ও চাষের মাছের চড়া দামে নাকাল ক্রেতারা। সবজির মোকামে উত্তাপ কমতে শুরু করেছে। তবে কাঁচামরিচের কেজি আবারও ২ শতকের ঘরে। সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির কেজিতে দাম বেড়েছে ২০ টাকা।

আহরণে নেই কোনো নিষেধাজ্ঞা। তাই বাজারে যোগানও বেড়েছে। তবে বেশিরভাগ ক্রেতাকে শুধু চোখের দেখাতেই তৃপ্তির ঢেকুর তুলতে হচ্ছে। নিম্নবিত্ত আর মধ্যবিত্তের নাগালের বাইরে ইলিশের দাম। এর স্বাদ নিতে চাইলে, ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশের জন্য পকেট থেকে চলে যাবে প্রায় দেড় হাজার টাকা। নদ-নদীর বিভিন্ন জাতের মাছের বাজারের চিত্রও একই। চাষের রুই-কাতল ছাড়া ৬০০ থেকে হাজার টাকার মধ্যে বেশিরভাগ জাতের দাম।

এদিকে কয়েকদিনের জন্য কিছুটা সহনীয় পর্যায়ে এসে আবারও তেতে উঠেছে মরিচের বাজার। মাত্র দুদিনের ব্যবধানে কেজিতে ৮০ টাকা বেড়ে ডাবল সেঞ্চুরির ঘরে কাঁচামরিচ। যদিও শতকের কোঠায় থাকা করলা আর অফ সিজনে টমেটো ছাড়া বেশিরভাগ সব্জি মিলছে ৫০-৬০ টাকায়।

৭৫০ টাকা কেজিতে স্থিতিশীল আছে গরুর মাংসের দাম। আর কেজিতে নতুন করে ২০ টাকা বৃ্দ্ধি পেয়ে ব্রয়লার মুরগি মিলছে ১৯০ টাকায়।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply