বিদেশি ত্রাণকর্মীদের ওপর ক্ষেপণাস্ত্র হামলায় আইডিএফের গাফিলতির প্রমাণ পেয়েছে অস্ট্রেলিয়া

|

গাজায় বিদেশি ত্রাণকর্মীদের ওপর ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় ইসরায়েলি বাহিনীর গাফিলতির প্রমাণ পেয়েছে অস্ট্রেলিয়া। গত এপ্রিলের ওই হামলায় নিহতদের মধ্যে একজন অস্ট্রেলিয়ার নাগরিক ছিলেন। এরপর ওই হামলার ঘটনায় তদন্ত শুরু করে ক্যানবেরা।

তিন মাস তদন্তের পর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ওই অভিযানের সময় তথ্য ও কৌশলগত ভুল করে ইসরায়েলি বাহিনী। দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রেল কিচেনের কর্মীদের হামাস যোদ্ধা ভেবে ভুল করে আইডিএফ। একারণেই সংস্থাটির কর্মী ও ত্রাণবাহী গাড়ি লক্ষ্য করে মিসাইল হামলা করা হয়।

এ ঘ্টনায় তেলআবিবের ওপর অস্ট্রেলিয়ার চাপ অব্যাহত থাকবে বলেও জানান অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী। তিন মাস আগে গাজায় ত্রাণ সরবাহ করতে গিয়ে ইসরায়েলি বিমান হামলায় প্রাণ হারান ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) ৭ বিদেশি স্বেচ্ছাসেবী। নিহতরা পোল্যান্ড, অস্ট্রেলিয়া, ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও কানাডার নাগরিক বলে জানা যায়।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং বলেন, এ ধরণের মৃত্যু আইডিএফের ব্যর্থতার ফল। ভুল তথ্যের কারণে একদল মানুষ মরে যাবে তা মেনে নেয়া যায় না। অস্ট্রেলিয়া পূর্ণ জবাবদিহির জন্য ইসরায়েলের ওপর চাপ অব্যাহত রাখবে। এতোবড় একটি ভুলের জন্য যথাযথভাবে তেল আবিবের ক্ষমা চাওয়া উচিৎ বলেও মন্তব্য করেন তিনি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply