‘আন্দোলনে গুলি না চালানোর’ রিটের শুনানি হতে পারে আগামীকাল

|

আন্দোলনকারীদের ওপর সরাসরি গুলি না চালানোর নির্দেশনা চেয়ে করা রিটটি হাইকোর্টের আগামীকালের কার্যতালিকায় এসেছে। আজ শনিবার (৩ জুলাই) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ তথ্য পাওয়া যায়।

সেখানে দেখা যায়, হাইকোর্টের আগামীকাল রোববারের কার্যতালিকায় রিটটির অবস্থান ১০ নম্বরে রয়েছে। এর আগে, বুধ ও বৃহস্পতিবার বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলন অসুস্থতার কারণে ছুটিতে থাকায় বসেনি ডিভিশন বেঞ্চ। ফলে ঝুলেই ছিল আলোচিত এই রিটের শুনানি ও আদেশ।

এর আগে, গত সোমবার ও মঙ্গলবার আন্দোলনকারীদের ওপর গুলি না চালানোর নির্দেশনা ও কোটা সংস্কার আন্দোলনের ছয় সমন্বয়ককে ডিবি হেফাজত থেকে মুক্তির নির্দেশনা চেয়ে রিটের শুনানি হয়। যুক্তি, পাল্টা যুক্তি, বাকবিতণ্ডা আর হট্টগোলে উত্তেজনাও ছড়ায় এজলাসে। তাছাড়া, দেশের চলমান পরিস্থিতির কারণে এ রিটের আদেশ নিয়ে সবারই আগ্রহ রয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী মানজুর আল মতিন প্রীতম ও আইনুন্নাহার সিদ্দিকা লিপি এ রিট দায়ের করেন। রিটে মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক ও সেনাবাহিনী প্রধানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

এদিকে, আন্দোলনের সময় গুলিতে ১৬ শিশুর মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাইকোর্টে রিট হয়েছে। প্রত্যেক পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার কথা বলা হয় রিটে। সেটির শুনানি আগামী সপ্তাহে হওয়ার কথা।

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply