প্যারিস অলিম্পিক: নাটকীয় রেসে দ্রুততম মানব লাইলস

|

অলিম্পিকের দ্রুততম মানব এখন যুক্তরাষ্ট্রের নোয়াহ লাইলস। রোববার (৪ আগস্ট) রাতে প্যারিসে ১০০ মিটার স্প্রিন্টে ৯.৭৯ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জিতেছেন এই মার্কিন অ্যাথলেট।

এবারের আসরে দ্রুততম মানব হবার লড়াইয়ে ফেভারিট ছিলো না কেউ। হাড্ডাহাড্ডি লড়াই হবে ধারণা ছিলো সবার। মাঠের ট্র্যাকেও হয়েছে তাই। দৌড় এতটাই প্রতিদ্বন্দ্বীতাপূর্ন ছিলো যে স্প্রিন্ট শেষে রিপ্লে দেখে বিজয়ীর নাম ঘোষণা করতে হয়েছে সংশ্লিষ্ঠদের। যেখানে জ্যামাইকার কিশানে টম্পসনকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন হয়েছেন যুক্তরাষ্ট্রের নোয়াহ লাইলস।

কিন্তু মার্কিন অ্যাথলেট লাইলস ও টম্পসনের টাইমিং সমান ৯.৭৯ সেকেন্ড। দুই জনকে পৃথক করেছে সেকেন্ডের হাজারভাগের ৫ ভাগ সময়। টম্পসনের চেয়ে ০.০০৫ সেকেন্ড এগিয়ে থেকেই স্বর্ণপদক জেতেন লাইলস। ২০০৪ সালে অনুষ্ঠিত এথেন্স অলিম্পিকের পর যুক্তরাষ্ট্রকে পুরুষদের ১০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ এনেে দেন লাইলস। ৯.৮১ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন যুক্তরাষ্ট্রের আরেক অ্যাথলেট ফ্রেড কার্লি।

উল্লেখ্য, অ্যাথলেটিকসের সবচেয়ে আকর্ষণীয় এই ইভেন্টের অলিম্পিক ও বিশ্ব রেকর্ড দুটিই কিংবদন্তি উসাইন বোল্টের গড়া। ২০১২ লন্ডনে ৯ দশমিক ৬৩ সেকেন্ড সময় নিয়ে তিনি গড়েছিলেন অলিম্পিক রেকর্ড। অপরদিকে, ২০০৯ সালে বার্লিনে এই ইভেন্টে বিশ্ব রেকর্ডের টাইমিং ৯ দশমিক ৫৮ সেকেন্ড গড়েন বোল্ট।

/এমএইচআর 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply