‘হৃদয়ে গেঁথে রাখার মতো একটি দিন’

|

ছবি: সংগৃহীত

টেনিসে অপ্রতিরোধ্য এক তারকার নাম নোভাক জোকোভিচ। দীর্ঘ ক্যারিয়ারে অর্জনের ঝুলি পরিপূর্ণ থাকলেও আক্ষেপ ছিল একটি অলিম্পিক গোল্ডের। ১৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে মুখে স্বর্ণের হাসি ফুটলো এই সার্বিয়ান তারকার। প্যারিস অলিম্পিকে দেশের হয়ে প্রথমবারের মতো গোল্ড জয় করলেন জোকো।

ম্যাচ শেষে দীর্ঘ সময় করলেন উদযাপন। দর্শকদের করতালিতে জকোভিচের চোখে-মুখে তখন গৌরবের দীপ্ত আভা। অধরাকে ছুঁয়ে দেখার আনন্দে আপ্লুত হয়েছেন বারবার। পদক গ্রহণের সময়টুকু রোমন্থন করে সংবাদ সম্মেলরে জকোভিচ জানান নিজের অনুভূতির কথা।

নোভাক জোকোভিচ বলেন, হৃদয়ে গেঁথে রাখার মতো একটি দিন। সার্বিয়ার জাতীয় পতাকা উড়ছিল। গোল্ড মেডেল গলায় ঝুলিয়ে জাতীয় সঙ্গীত গাইছিলাম। পেশাদার খেলোয়াড়ী জীবনে এরচেয়ে ভালো অনুভূতি আর হতে পারে না। আমি আকাশে উড়ছি।

২৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের পাশাপাশি ৭বার জেতেন এটিপি ট্যুর। ডেভিস কাপ, হপম্যান কাপ’সহ কতশত অর্জনে শোকেস করেছেন পরিপূর্ণ। তবে অলিম্পিকের এই স্বর্ণপদক’কে সব অর্জনের চেয়ে আলাদা বলছেন এই সার্বিয়ান।

জোকোভিচ বলেন, এটিই সবচেয়ে স্পেশাল। এই দিনের আগ পর্যন্ত আমার ক্যারিয়ারে সেরা মূহুর্ত ২০১২ লন্ডন অলিম্পকে পতাকা বহন করা। তবে এই অর্জন ছাপিয়ে গেছে সব। এতদিন যা কিছু আমার কল্পনায় ছিল, এর সবকিছুই ছাড়িয়ে গেছে তা।

অলিম্পিকে একটি স্বর্ণের জন্য নিজেকে উজাড় করে দিয়ে খেলার কথা জানান জোকোভিচ। তিনি বলেন, এই গোল্ড জয়ের জন্য আমি মন-প্রাণ উজাড় করে খেলেছি। দেশের জন্য করেছি আমি, সার্বিয়াকে এই সাফল্য এনে দিতে পেরে আমি গর্বিত।

ফাইনালে কার্লোস আলকারাজকে হারিয়ে স্বর্ণ জিতলেও এই তরুণের প্রশংসা করতে ভুলেননি জোকো। অকপটেই স্বীকার করলেন এই স্প্যানিশই এখন বিশ্বের সেরা টেনিস খেলোয়াড়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply