দেশের উদ্দেশে রওনা দিয়েছেন ড. ইউনূস

|

ঢাকার উদ্দেশে রওনা দিয়েছেন শান্তিতে নোবেল জয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। বুধবার (৭ আগস্ট) ফ্রান্সের চার্লস ডি গল বিমানবন্দর থেকে রওনা দেন তিনি। আগামীকাল বৃহস্পতিবার (৮ আগস্ট) দুপুরে তাকে বহনকারী বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

এর আগে, বুধবার স্থানীয় সময় দুপুরে বিমানবন্দরে পৌছান তিনি। এ সময় কড়া নিরাপত্তায় তাকে বিমানবন্দরের ভেতরে নেয়া হয়। এরপর ইমিগ্রেশন সংক্রান্ত বিভিন্ন প্রক্রিয়া সম্পন্ন করেন তিনি।

এ সময় তিনি গণমাধ্যমকে জানান, চলমান সংকট সমাধানে সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করা হবে। এই কাজে সবার সহযোগিতাও চান তিনি।

এদিকে, ড. ইউনূসকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই সরকারের সদস্য সংখ্যা ১৫ জন হতে পারে। আগামীকাল বৃহস্পতিবার রাত ৮টায় অন্তর্বর্তীকালীন সরকার শপথ নেবেন বলে জানিয়েছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। তবে উপদেষ্টা হিসেবে আরও কারা থাকছেন তা এখনও জানা জায়নি।

এর আগে, বুধবার শ্রম আইন লঙ্গনের মামলায় ড. ইউনূসের ৬ মাসের সাজা বাতিল করে তাকে খালাস দেন শ্রম আপিল ট্রাইব্যুনাল।

প্রসঙ্গত, গতকাল মঙ্গলবার (৬ আগস্ট) দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। পরে রাতে রাষ্ট্রপতি, তিন বাহিনীর প্রধান, দুই শিক্ষক ও সমন্বয়দের সাথে বৈঠকে ড. ইউনূসকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা করার সিদ্ধান্ত নেয়া হয়।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কার ইস্যুতে গড়ে ওঠা নজিরবিহীন গণ অভ্যুত্থানের মুখে গত সোমবার (৫ আগস্ট) প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে দেশ ছাড়েন শেখ হাসিনা। এ সময় তার ছোট বোন শেখ রেহানাও সাথে ছিলেন। বর্তমানে তিনি দিল্লিতে রয়েছেন বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply