স্বর্ণপদকের লড়াইয়ে কাল মাঠে নামবে স্পেন ও ফ্রান্স

|

ছবি: সংগৃহীত

১৬টি দল শুরু করেছিল প্যারিস অলিম্পিক ছেলেদের ফুটবলের মিশন। বহু নাটকীয়তা এবং ইতিহাস রচনার পর অবশেষে দুই দল পেয়েছে ফাইনালের টিকিট। শুক্রবার স্বর্ণপদকের লড়াইয়ে নামছে স্পেন ও ফ্রান্স। দুদলের মুখোমুখি লড়াইয়ে স্পেনের জয় ৫টি অপরদিকে ফ্রান্সের জয় ৩ টি ম্যাচে। ড্র হয়েছে ১টি ম্যাচ।

শুক্রবার (৯ আগস্ট) প্যারিসের পার্ক ডি প্রিন্সেসে ফাইনালে স্পেনের বিপক্ষে মাঠে নামবে ফ্রান্স। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০ টায়। সেমিফাইনালে স্বাগতিক ফ্রান্স ৩-১ গোলে মিসরকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে। অপর ম্যাচে ইউরো জয়ী স্পেন নাটকীয়ভাবে ২-১ ব্যবধানে মরক্কোকে পরাজয়ের স্বাদ উপহার দিয়ে জায়গা করে নেয় অলিম্পিক ফুটবলের ফাইনালে।

এবারের অলিম্পিক ফুটবলের শুরু থেকেই দুর্দান্ত খেলে মিসর। ধারাবাহিক পারফর্ম করে নিজেদের ইতিহাসে প্রথমবার অলিম্পিকের সেমিফাইনালে জায়গা করে নেয় তারা। শেষ চারের লড়াইটাও জমিয়ে তুলেছিল মিসর। আগে গোলও পায় তারা। কিন্তু অতিরিক্ত সময়ে একটি লালকার্ড কাল হয় তাদের। ১০ জনের মিসরকে ৩-১ গোলে হারিয়ে প্যারিস অলিম্পিকের ফাইনালে উঠেছে ফ্রান্স অনূর্ধ্ব-১৯ দল। সেইসঙ্গে ৪০ বছরের মধ্যে প্রথমবার অলিম্পিকের ফাইনালে জায়গা করে নেয় এমবাপে-জিদানের উত্তরসূরিরা।

অলিম্পিকের আরেক সেমিফাইনালে মার্শেইতে অনুষ্ঠিত ম্যাচে স্পেন প্রথমে পিছিয়ে পড়লেও শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে মরক্কোকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয়। সেইসঙ্গে টানা দ্বিতীয়বার অলিম্পিক ফাইনালে উঠল লা রোজারা। সর্বশেষ টোকিও অলিম্পিকে ব্রাজিলের কাছে ফাইনালে হেরে রুপা জিতে আসর শেষ করেছিল তারা।

এবার প্যারিসেও নিজেদের ধারাবাহিক পারফর্ম্যান্সের দাপট ধরে রেখে ফাইনালে উঠে স্পেন। সেমিফাইনালে আফ্রিকার দেশ মরক্কো অবশ্য শুরুতেই স্পেনকে চমকে দেয়। ম্যাচের ৩৬ মিনিটে পেনাল্টি থেকে সুফিয়ান রাহিম গোল করে এগিয়ে দেন মরক্কোকে। কিন্তু দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটেই স্পেনকে সমতায় ফেরান ফারমিন লোপেজ। ম্যাচের ৮৫ মিনিটে সেই লোপেজের এসিস্ট থেকেই গোল করে স্পেনের জয় নিশ্চিত করেন জুয়ানলো সানচেজ।

কে জিতবে স্বর্ণপদক স্পেন নাকি স্বাগতিক ফ্রান্স উত্তর মিলবে ফাইনালের পরই।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply