হামলা-নির্যাতনের প্রতিবাদে কয়েক জেলায় সনাতন ধর্মাবলম্বীদের বিক্ষোভ

|

সনাতন ধর্মাবলম্বীদের উপর হামলা-নির্যাতন, মন্দির-মঠ, ঘরবাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগ এনে সারদেশের কয়েক জেলায় সমাবেশ ও মানববন্ধন হয়েছে। রোববার (১১ আগস্ট) সিলেট, চট্টগ্রাম, জামালপুরসহ দেশের বেশ কয়েকটি জেলায় বিক্ষোভ করেন সনাতন ধর্মালম্বীরা।

সিলেটে বিক্ষোভ করছেন কয়েক হাজার সনাতনী। দুপুর থেকে সিলেটের চৌহাট্টা পয়েন্টের চারদিকে অবস্থান নিয়ে বিক্ষোভ করন তারা। অংশগ্রহনকারীরা নির্যাতন বন্ধে প্ল্যাকার্ড বহন করেন। এ সময় তারা সুরক্ষা আইন প্রণয়ণের দাবি জানান।

হামলা ও ভাঙচুরের অভিযোগেে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভের আয়োজন করা হয় চট্টগ্রামে। কয়েকটি সংগঠনের উদ্যোগে আন্দরকিল্লা মোড় থেকে বের হয় মিছিল। এর আগে, সমাবেশে পরিষদের নেতারা মন্দির, গির্জা উপাসনালয় এবং হিন্দুদের বাড়িঘরে হামলা ভাঙচুরের অভিযোগ করেন। এসব ঘটনার তীব্র নিন্দা জানান তারা। সবাই মিলেমিশে শান্তিতে বসবাস করার মতো সম্প্রীতির পরিবেশ তৈরির আহবান ছিল সবার কন্ঠে।

এদিকে, জামালপুরে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কমসূর্চী পালন করেছেন সাধারণ শিক্ষার্থীরা। দুপুরে শহরের দয়াময়ী চত্বরে এ আয়োজন করা হয়। সনাতনী শিক্ষার্থীবৃন্দের আয়োজনে এতে সনাতন ধর্মের নারী পুরুষ ছাড়াও অন্য ধর্মের মানুষ অংশ নেয়। মানববন্ধন থেকে সংখ্যালঘু মন্ত্রণালয় গঠনসহ আট দফা দাবি জানানো হয়। জামালপুরে এখন পর্যন্ত কোনো হিন্দু ধর্মাবলম্বীর উপর হামলা হয়নি বলেও জানান তারা।

প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল হয়েছে পাবনাতেও। দুপুরে বিভিন্ন উপজেলা থেকে হিন্দু সম্প্রদায়ের লোকেরা শহরের কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গনে জড়ো হন। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে শহরের শহীদ চত্বরে গিয়ে সমাবেশে মিলিত হয়।

অন্যদিকে, বগুড়ায় বিক্ষোভ সমাবেশ করেছেন হিন্দু ধর্মাবলম্বীরা। দুপুরে জেলার বিভিন্ন প্রান্ত থেকে সনাতন ধর্মের বিভিন্ন সংগঠনের ব্যানারে সাতমাথা এলাকায় জড়ো হতে শুরু করেন সনাতন ধর্মের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। পরে বীরশ্রেষ্ঠ স্কয়ার এলাকা কিছু সময় অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেন তারা।

সনাতনীদের উপর নিযাতন, ঘরবাড়ি-ধমীয় প্রতিষ্ঠান ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগে লালমনিরহাটে মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছে পুজা উদযাপন পরিষদ। দুপুরে লালমনিরহাট শহরের মিশনমোড়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় তারা এসব ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply