বিতর্কের জবাব স্বর্ণ জিতেই দিলেন ট্রান্সজেন্ডার বক্সার খেলিফ

|

ছবি: সংগৃহীত

গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে হয়েছেন বহিষ্কার। প্যারিস অলিম্পিকে হয়েছেন বিতর্কিত। এরপরও দমে যাননি ইমানে খেলিফ। আলজেরিয়ার বিতর্কিত এই নারী ট্রান্সজেন্ডার তারকাই এবারের অলিম্পিকে নারী বক্সিংয়ে সোনা জিতেছেন। চীনের ইয়াং লিওকে হারিয়ে প্রথমবারের মতো স্বর্ণপদক জিতে ক্রীড়াজগতে সাড়া ফেলে দিয়েছেন তিনি।

এই প্যারিস অলিম্পিকেই প্রশ্ন উঠে খেলিফ আসলেই নারী কিনা। ১ আগস্ট আলজেরিয়ার এই বক্সারের কাছে মাত্র ৪৬ সেকেন্ডেই কাঁদতে কাঁদতে ম্যাচ ছাড়েন ইতালির অ্যাঞ্জেলা কারিনি। এরপরই শুরু হয় বিতর্ক। এবার স্বর্ণ জিতেই সব বিতর্কের জবাব দিলেন খেলিফ।

ইমানে খেলিফ বলেন, আমি অন্য নারীদের মতোই একজন নারী। আমি নারী হিসেবে জন্মগ্রহণ করেছি এবং আমি একজন নারী হিসেবে বেঁচে আছি। কিন্তু আমার সাফল্যের পেছনে শত্রু আছে। তারা আমার সফলতা হজম করতে পারে না।

নিজের স্বপ্ন পূরণে অটুট ছিলেন খেলিফ। তাইতো কোনো বিতর্ক তার বাঁধা হতে পারেনি। ২৫ বছর বয়সী এই অ্যাথলেটকে সমর্থন দেয়ায়, আলজেরিয়ার সকল মানুষ ও কোচদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। খেলিফ বলেন, আমি খুবই আনন্দিত, আট বছর ধরে এই স্বপ্ন দেখে আসছিলাম। এই মুহূর্তে আমি অলিম্পিক চ্যাম্পিয়ন, একজন সোনাজয়ী। যারা আমাকে সমর্থন দিতে এসেছেন তাদের সবাইকে ধন্যবাদ। সেই সাথে আলজেরিয়ার সব মানুষকেও ধন্যবাদ জানাই। আমার দল ও কোচদের কারণে এই পর্যন্ত আসতে পেরেছি। তাদের প্রতি আমি কৃতজ্ঞ।

এদিকে খেলিফের এমন অর্জনের পর উৎসব ছড়িয়ে পড়েছে প্যারিস থেকে আলজেরিয়া পর্যন্ত। দেশটির ক্রীড়াপ্রেমীও জানালেন তাদের আনন্দের কথা। ক্রীড়াপ্রেমীরা জানায়, আলজেরিয়ার নারীদের কাছে খেলিফ জেগে ওঠার অনুপ্রেরণা। আমি চাই আমার মেয়ে বড় হয়ে খেলিফের মতো হোক। সে যেভাবে নারীদের অনুপ্রাণিত করেছে সেটা অন্য কারো পক্ষে সম্ভব নয়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply