বাংলাদেশ সিরিজের জন্য সেরা প্রস্তুতিই নেয়ার চেষ্টা করছে পকিস্তান দল

|

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে পাকিস্তানের ব্যর্থতার গল্পটা বেশ পুরনো। সবশেষ ডিসেম্বরেও নতুন কিছু করে দেখাতে পারেননি শান মাসুদ-বাবর আজমরা। তিন টেস্টের সিরিজে হোয়াইটওয়াশ হয়ে দেশে ফিরতে হয়েছিল পাকিস্তানকে। আট মাসের বেশির সময় ধরে টেস্ট না খেলা পাকিস্তানের সামনে এবার বাংলাদেশ চ্যালেঞ্জ।

বাংলাদেশের বিপক্ষে কোন ঘরানার ক্রিকেট খেলবে পাকিস্তান—এমন প্রশ্নের জবাবে রোববার (১১ আগস্ট) এক সংবাদ সম্মেলনে পাকিস্তান টেস্ট দলের অধিনায়ক মাসুদ বলেন, আক্রমণাত্মক ক্রিকেট প্রচলিত কথা বটে। তবে কথা হচ্ছে, আমাদের এখন কী প্রয়োজন। টেস্ট চ্যাম্পিয়নশিপে আমাদের জয় প্রয়োজন। জয়ের মতো পরিস্থিতিতে যেতে আমাদের যে ঘরানার ক্রিকেট খেলতে হবে, সেটা আক্রমণাত্মক হোক বা মাঝেমধ্যে রক্ষণাত্মক হোক। টেস্ট ক্রিকেটে মোমেন্টাম বদলায়। সে অনুযায়ী মানিয়ে নিতে হয়।

সর্বশেষ শ্রীলঙ্কা সিরিজের প্রসঙ্গ টেনে মাসুদ বলেন, একই মানসিকতা থাকবে তাদের। মাসুদ বলেন, আমরা দেশের জন্য ইতিবাচক ফল নিয়ে আসার চেষ্টা করব। আমাদের দল বাংলাদেশ সিরিজের জন্য সেরা প্রস্তুতিই নেয়ার চেষ্টা করছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চক্রে ৫ ম্যাচের দু’টিতে জয় পেয়েছে পাকিস্তান। ৩৬.৬৬ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলে তাদের অবস্থান পাঁচে। মাসুদের দলের উপরে আছে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে হলে সেরা দুইয়ের মাঝে থাকতে হবে পাকিস্তানে। পাঁচ থেকে সেরা দুইয়ে ওঠার জন্য হাতে ৯ টেস্ট আছে তাদের।

যার শুরুটা হচ্ছে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে। এরপর ইংল্যান্ডের বিপক্ষে তিনটি, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দু’টি এবং ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে দুই টেস্ট খেলবে পাকিস্তান। সেই ৯ ম্যাচে সর্বোচ্চ সংখ্যক ম্যাচ জিততে চান মাসুদ। সেটার জন্য অবশ্য ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- তিন বিভাগেই ভালো করার কথা জানিয়েছেন পাকিস্তানের অধিনায়ক।

মাসুদ বলেন, আমাদের যদি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে লড়াই করতে হয় তাহলে আমাদের জয় নিশ্চিত করতে হবে। যার জন্য খেলার প্রতিটি জায়গায় আমাদের ইন্টেন্ট ও পজিটিভিটি দেখাতে হবে। সেটা হোক ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিং। আমাদের লক্ষ্য থাকবে পাকিস্তানের জন্য সেরা ফলাফল অর্জন করা। সামনে ৯ টা টেস্ট আছে, যতটা সম্ভব আমাদের জেতা প্রয়োজন।

এ সিরিজের জন্য আগেই দল ঘোষণা করেছে পাকিস্তান। গতকাল দল ঘোষণা করেছে বাংলাদেশও। প্রস্তুতির জন্য বাংলাদেশ সেখানে যাচ্ছে আগেভাগেই। প্রাথমিকভাবে ১৭ আগস্ট রওনা দেয়ার কথা থাকলেও আজই রওনা হবে নাজমুল হোসেন শান্ত’র দল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply