প্রথম বধির নারী হিসেবে ‘মিস দক্ষিণ আফ্রিকা ২০২৪’ জিতলেন মিয়া লে রুক্স

|

এক অনন্য নজির গড়লো মিস দক্ষিণ আফ্রিকা ২০২৪। আফ্রিকার সেরা সুন্দরীর তকমা জিতলেন বধির মিয়া লে রুক্স। এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, করুণা কিংবা দয়ায় নয়, সেরা সুন্দরী তকমা জিতেছেন নিজের যোগ্যতাতেই। প্রতিটি ধাপেই নিজের কৃতিত্বের ছাপ রেখেছেন মিয়া। ভবিষ্যতে সমাজে পিছিয়ে পড়াদের নিয়ে কাজ করতে আগ্রহী এই আফ্রিকান সুন্দরী।

এক বছর বয়সেই শ্রবণশক্তি হারিয়েছিলেন মিয়া। ফলে শব্দ বুঝতে পারার জন্য তার দেহে কক্লিয়ার ইমপ্লান্ট করা হয়। কক্লিয়ার ইমপ্লান্ট হল ছোট একটা ইলেকট্রনিক ডিভাইস, যার অভ্যন্তরীণ ও বাহ্যিক এই দুই অংশই রয়েছে। এই ডিভাইস ককলিয়ার নার্ভকে (এর জন্যই কানে শুনতে পারা যায়) উদ্দীপ্ত করে তোলে শব্দের অনুভূতি জাগানোর জন্য। ককলিয়ার ইমপ্লান্ট সার্জারি করালে আরও ভাল করে কানে শুনতে পারবে। অবশ্য এটা হারিয়ে যাওয়া শ্রবণ ক্ষমতাকে ফিরিয়ে আনে না।

তবে, কথা বলার জন্য প্রায় ২ বছর মিয়াকে নিতে হয় স্পিচ থেরাপি। পেশাগত জীবনে একটি প্রতিষ্ঠানের মার্কেটিং ম্যানেজার হিসেবে কর্মরত মিয়া।

উল্লেখ্য, এবারের আয়োজনে সমালোচিত হয় নানা বিতর্কের কারণেও। নাইজেরিয়ান ঐতিহ্য নিয়ে ঠাট্টার শিকার হওয়ায় নাম প্রত্যাহার করে নেন দেশটির এক প্রতিযোগী।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply