ভারতের পশ্চিমবঙ্গে ‘রাত দখলের আন্দোলনে’ মানুষের ঢল

|

কলকাতায় নারী চিকিৎসক ধর্ষণ ও হত্যার প্রতিবাদে উত্তাল পশ্চিমবঙ্গ। অভিনব ‘রাত দখল’ কর্মসূচিতে অংশ নিয়েছেন সর্বস্তরের মানুষ। রাতভর আন্দোলনে মানুষের ঢল ছিল পশ্চিমবঙ্গ ছাড়াও বিভিন্ন শহরে। সমর্থন জানিয়ে পাশে ছিলেন বিভিন্ন অঙ্গনের তারকারাও।

বুধবার রাত নয়টা থেকেই রাজ্যের নানা জায়গায় শুরু হয় জমায়েত। রাত ১২টায় কলকাতার আরজি কর হাসপাতালের সামনে শুরু হয় মূল আয়োজন। ধর্মতলা, বাংলা একাডেমি, রবীন্দ্রসদন চত্বর, যাদবপুর, বেহালাসহ বিভিন্ন এলাকা থেকে মোমবাতি হাতে রাজপথে নামে লাখ লাখ নারী-পুরুষ। সাধারণ ছাত্রছাত্রীদের সাথে আন্দোলনে যোগ দিয়েছে বিজেপি-কংগ্রেস ও বাম দলগুলোও। পশ্চিম বঙ্গের বাইরেও দিল্লি, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, পাঞ্জাবসহ বিভিন্ন রাজ্যে পালিত হয়েছে ‘রাত দখল’ কর্মসূচি।

উল্লেখ্য, গত সপ্তাহে বৃহস্পতিবার রাতে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার আরজি কর সরকারি হাসপাতালের সেমিনার হল থেকে ৩২ বছর বয়সী ওই নারী চিকিৎসকের লাশ উদ্ধার করা হয়। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে অনুযায়ী, নির্যাতিতার চোখ, মুখ ও গোপনাঙ্গ থেকে রক্তক্ষরণ হচ্ছিল। এছাড়া তার শরীরের বিভিন্ন জায়গায় ক্ষত ছিল।

ওই ঘটনার পর নিরাপত্তার দাবিতে আন্দোলন তীব্র হয়। ভারতজুড়ে বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট করেন। কলকাতাসহ মুম্বাই এমনকী রাজধানী দিল্লি ও অন্যান্য আরও কয়েকটি নগরীতে চিকিৎসকরা কর্মবিরতি ঘোষণা করে।

খুনের ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলার ডাক দেয় বিক্ষোভকারীরা। সব চিকিৎসা কর্মীর জন্য পর্যাপ্ত নিরাপত্তার দাবিও জানায় তারা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply