মার্কিন সেনা মুক্তির তৃতীয় বর্ষপূর্তি উদযাপন আফগানদের

|

মার্কিন সেনাদের বিতাড়িত করার তৃতীয় বর্ষপূর্তি উদযাপন করলো আফগানরা। দুই দশকের দখলদারিত্বের অবসানের দিনটিকে সামরিক শক্তিমত্তা প্রদর্শনের মাধ্যমে স্মরণ করেছে তালেবান সরকার। রাজধানী কাবুলসহ বিভিন্ন জায়গায়, র‍্যালি করেছে সাধারণ মানুষ। অবশ্য বিদেশিদের উৎখাতের তিন বছর পরও ঘুরে দাঁড়াতে পারেনি আফগান অর্থনীতি। নারীদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপের কারণেও সমালোচিত তালেবান প্রশাসন।

যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সবচেয়ে বড় ঘাঁটি ছিল দেশটির বাগরামে। মার্কিন দখলদারিত্ব থেকে মুক্তির তিন বছর পূর্তিতে এই বাগরাম ঘাঁটিতেই আয়োজন করা হয় জমকালো কুচকাওয়াজের। সাঁজোয়া যান, ট্যাংক আর সামরিক হেলিকপ্টারের মহড়ায় নিজেদের সামরিক শক্তির জানান দিয়েছে তালেবান।

২০২১ সালের ১৫ আগস্ট পশ্চিমা সেনারা আফগানিস্তান ছাড়লে দেশটির নিয়ন্ত্রণ পায় তালেবান। দিনটি স্মরণে আয়োজিত অনুষ্ঠানে তালেবান সরকারের উচ্চপদস্ত কর্মকর্তারা ছাড়াও উপস্থিত ছিলেন চীন, রাশিয়া, পাকিস্তান ও ইরানের প্রতিনিধিরা।

দেশটির ডেপুটি প্রধানমন্ত্রী মোহাম্মদ আব্দুল কবির বলেন, এটা আফগানিস্তানের ইতিহাসের একটি সোনালি দিন। আফগান মুজাহিদিনদের আত্মত্যাগ ও সংগ্রাম স্বীকৃতি পেয়েছে। দিনটি স্মরণ করাটা গুরুত্বপূর্ণ, যাতে ভবিষ্যৎ প্রজন্ম স্বাধীনতার মর্ম বুঝতে পারে।

এছাড়া ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি বলেন, বিশ্বের কাছে আমাদের বার্তা হলো, কেউ আমাদের স্বাধীনতা দান করেনি। আমরা অর্জন করেছি। আন্তর্জাতিক সম্প্রদায়কে বলবো যেভাবে আমাদের দেশ দখল করে রেখেছিলেন, সেভাবেই এখন উন্নয়নে এগিয়ে আসুন।

রাজধানী কাবুলসহ অন্যান্য প্রদেশেও হয়েছে প্যারেড। তালেবান যোদ্ধা ছাড়াও অংশ নিয়েছেন শত শত সাধারণ আফগান।

বিদেশি সেনারা বিতাড়িত হলেও অবশ্য আফগানদের দুরবস্থা কাটেনি। অর্থনৈতিক সংকটে জর্জরিত দেশটির তালেবান সরকার পায়নি আন্তর্জাতিক স্বীকৃতি। নারীদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপের অভিযোগে মিলছে না সহায়তাও। তালেবান নেতাদের দাবি, ধসে পড়া নিরাপত্তা ব্যবস্থা পুনরুদ্ধার ও অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে কাজ করে যাচ্ছে তাদের সরকার।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply