এবার পাকিস্তানেও শনাক্ত এমপক্স

|

আফ্রিকা ও ইউরোপের পর এবার দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানেও শনাক্ত হলো অতি সংক্রামক রোগ এমপক্স বা মাঙ্কিপক্স। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিশ্বব্যাপী এমপক্স বিস্তারের ব্যাপারে জরুরি স্বাস্থ্য সতর্কতা অবস্থা ঘোষণা করার পরই দেশটিতে এই সংক্রমণ শনাক্ত হলো।

পাকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও পাকিস্তানভিত্তিক ডন।

দেশিটির উত্তর খাইবার পাখতুনখোয়া (কেপি) প্রদেশের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এখন পর্যন্ত তিনজন রোগীর দেহে এমপক্স ভাইরাস শনাক্ত হয়েছে। তারা সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত থেকে পাকিস্তানে এসেছেন।

কেপি স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক সেলিম খান বলেন, তিনজন রোগীর মধ্যে দুজনের দেহে এমপক্স শনাক্তের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। তৃতীয় রোগীর নমুনা সংগ্রহ করে ইসলামাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথে (এনআইএইচ) পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, তিনজন রোগীকেই কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

তবে এবারই প্রথম নয়, ২০২৩ সালেও পাকিস্তানে তিনজনের দেহে এমপক্স শনাক্ত হয়েছিলো।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাজিদ শাহ বলেন, এ বছর যারা আক্রান্ত হয়েছেন, তারা এমপক্সের নতুন কোনো ভ্যারিয়েন্ট আক্রান্ত কিনা তা এখনও নিশ্চিত করা যায়নি।

রোগীদের নমুনা পরীক্ষা করার পরই এ বিষয়ে নিশ্চিত হওয়া যাবে বলেও জানান তিনি।

এর আগে এমপক্স বা মাঙ্কিপক্সকে ‘খুবই উদ্বেগজনক’ উল্লেখ করে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর পরপরই বৃহস্পতিবার ইউরোপের দেশ সুইডেনে শনাক্ত হয় অতি সংক্রামক এ রোগ।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply