৮ দিনের রিমান্ডে সাবেক সেনা কর্মকর্তা জিয়াউল আহসান

|

রাজধানীর নিউমার্কেট থানার হকার শাহজাহান হত্যা মামলায় আলোচিত সাবেক সেনা কর্মকর্তা জিয়াউল আহসানের ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আজ শুক্রবার (১৬ আগস্ট) বিকেলে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের বিচারক আরাফাতুর রাকিব এই আদেশ দেন।

আদালতে জিয়াউল আহসানের ১০ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। এ সময় আসামিপক্ষের আইনজীবী রিমান্ড আবেদনের বিরোধিতা করেন। তাছাড়া আদালতে জিয়াউল আহসান আত্মপক্ষ সমর্থন করেন। শুনানি শেষে আদালত ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

জিয়াউল আহসান আন্দোলনে ছাত্র-জনতাকে হত্যা ও ২০১৩ সালের ৫ মে শাপলা চত্বরে হেফাজত নেতাকর্মীদের হত্যার পরিকল্পনাকারী ছিলেন বলে আদালতে প্রতিবেদন দেয় পুলিশ।

এর আগে, শুক্রবার বিকেল ৫টার দিকে মিন্টো রোডের ডিবি কার্যালয় থেকে তাকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নেয়া হয়।

গতকাল বৃহস্পতিবার (১৫ আগস্ট) রাতে রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ। পরে রাজধানীর নিউমার্কেট থানায় দায়ের করা মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। একই মামলায় রিমান্ড রয়েছেন সাবেক আইনমন্ত্রী আনিসুল হক ও সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ১৯ জুলাই নিউমার্কেট এলাকায় গোলাগুলিতে হকার শাহজাহান মারা যান। পরে এ ঘটনায় একটি হত্যা মামলা দায়ের করা হয়।

শেখ হাসিনার ক্ষমতাচ্যুতির পর গত ৬ আগস্ট এক বিজ্ঞপ্তিতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) মেজর জেনারেল জিয়াউল আহসানকে চাকরি থেকে অব্যাহতি দেয়ার বিষয়ে জানিয়েছিল।

ক্ষমতাচ্যুত শেখ হাসিনা সরকারের বিরোধী শিবির ও আন্দোলকারী শিক্ষার্থীরা জিয়াউল আহসানের বিরুদ্ধে ফোনে আড়িপাতা এবং গুপ্তহত্যায় আওয়ামী লীগ সভাপতিকে সহযোগিতা করার অভিযোগ তুলেছিলেন।

জিয়াউল আহসান ১৯৯১ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। তিনি সেনাবাহিনীর একজন প্রশিক্ষিত কমান্ডো ও প্যারাট্রুপার। ২০০৯ সালের ৫ মার্চ র‍্যাব-২ এর উপ-অধিনায়ক ও একই বছর লে. কর্নেল হিসেবে পদোন্নতি পেয়ে র‍্যাব সদর দফতরের গোয়েন্দা শাখার পরিচালক হন তিনি।

২০১৩ সালের ডিসেম্বরে তিনি কর্নেল হিসেবে পদোন্নতি পেয়ে র‍্যাব সদর দফতরের গোয়েন্দা শাখার অতিরিক্ত মহাপরিচালকের দায়িত্ব পেয়েছিলেন তিনি।

এরপর ২০২২ সালের ৫ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এক আদেশে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) মহাপরিচালকের (ডিজি) দায়িত্ব পান মেজর জেনারেল জিয়াউল আহসান।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply