এক দশক পর জম্মু-কাশ্মিরে নির্বাচনের ঘোষণা

|

জম্মু ও কাশ্মিরে সাম্প্রতিক সফরে ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমারের নেতৃত্বে নির্বাচন কমিশনের একটি প্রতিনিধি দল। (ফাইল ছবি)

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু কাশ্মিরে এক দশক পর অনুষ্ঠিত হতে যাচ্ছে বিধানসভা নির্বাচন। শুক্রবার (১৬ আগস্ট) বিকেল ৩টায় ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার এই ঘোষণা দেন। তিন ধাপে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। খবর, ভারতীয় গণমাধ্যম এনডিটিভির।

জম্মু ও কাশ্মিরে ১৮, ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। কাশ্মিরের পাশাপাশি হরিয়ানা রাজ্যের নির্বাচনের তারিখও ঘোষণা করা হয়েছে। হরিয়ানায় বিধানসভা নির্বাচন এক দফায় অনুষ্ঠিত হবে। সেখানে ভোটগ্রহণ হবে ১ অক্টোবর। উভয় রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল ঘোষণা করা হবে ৪ অক্টোবর।

এদিন ঝাড়খণ্ড ও মহারাষ্ট্রের বিধানসভা ভোটের তারিখ ঘোষণা করার কথা থাকলেও তা জানায়নি দেশটির নির্বাচন কমিশন। ৩৭০ ধারা বাতিল সংক্রান্ত মামলায় গত বছর ভারতের শীর্ষ আদালত জানিয়েছিল, কাশ্মীরে গণতন্ত্র পুনঃস্থাপন অত্যন্ত জরুরি। ৩০ সেপ্টেম্বর ২০২৪ সালের মধ্যে সেখানকার নির্বাচন সম্পন্ন করতে হবে।

উল্লেখ্য, ২০১৪ সালের পরে আবার জম্মু ও কাশ্মিরে বিধানসভা ভোট হতে চলেছে। এর মধ্যে অবশ্য পূর্ণ রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে জম্মু ও কাশ্মির।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply