যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রভাবিত করতে চ্যাটজিপিটি ব্যবহার ইরানি গোষ্ঠীর

|

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করতে একটি ইরানি গোষ্ঠী চ্যাটজিপিটি দিয়ে কনটেন্ট তৈরি করে আসছিলো। এমন অভিযোগের ভিত্তিতে ওই ইরানি গোষ্ঠীর সব অ্যাকাউন্ট মুছে দিয়েছে ওপেনএআই প্রতিষ্ঠানটি। শুক্রবার (১৬ আগস্ট) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ‘স্ট্রোম-২০৩৫’ নামের ওই গ্রুপ মার্কিন নির্বাচনে উভয় পক্ষের প্রার্থীদের ওপর মন্তব্য, গাজায় সংঘাত এবং অলিম্পিক গেমসে ইসরায়েলের উপস্থিতির মতো বিষয়ে চ্যাটজিপিটি দিয়ে কনটেন্ট বানিয়ে আসছিল। তারপর সেই গোষ্ঠী সেসব কনটেন্ট সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট-শেয়ার করতো।

ওপেনএআই বলেছে, গোষ্ঠীটি দর্শকদের আশাব্যঞ্জক সমর্থন পায়নি। বেশির ভাগ সোশ্যাল মিডিয়া পোস্টগুলো অল্প বা কোনো লাইক, শেয়ার, মন্তব্য পায়নি। সোশ্যাল মিডিয়ায় সেসব তেমন শেয়ারও হয়নি। 

অ্যাকাউন্টগুলো ওপেনএআই থেকে নিষিদ্ধ করা হয়েছে এবং কোম্পানি ভবিষ্যতে নীতি লঙ্ঘনের অপচেষ্টার বিষয়েও সজাগ রয়েছে। চলতি মাসের শুরুতে, মাইক্রোসফটের একটি গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছিল, ইরানি নেটওয়ার্ক স্টর্ম-২০৩৫ ছদ্মবেশে চারটি ওয়েবসাইটকে নিউজ আউটলেট হিসাবে ব্যবহার করে মার্কিন ভোটারদের প্রভাবিত করছে। 

/এআই 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply