টেস্ট ক্রিকেটের ১৫০ বছর পূর্তিতে মেলবোর্নে বিশেষ ম্যাচ

|

১৮৭৭ সালে অস্ট্রেলিয়ার মেনবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়েছিলো ইতিহাসের প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচ। ১৯৭৭ সালে যখন শতবর্ষ আসে সেই মাহেন্দ্রক্ষণের তখনও বিশেষ ম্যাচ আয়োজন করে এমসিজি। তবে মজার ব্যাপার হলো প্রথম ও শততম দুটি ম্যাচেই মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়ায়-ইংল্যান্ড এবং দুটি ম্যাচেই অস্ট্রেলিয়া জয় পায় ৪৫ রানে। ২০২৭ সালে প্রথম টেস্ট ম্যাচের সার্ধশত বা দেড়শ’ বছর পূর্তিতে আবারও এমসিজিতে দেখা যাবে ইংলিশ-অজি দ্বৈরথ। খবর, বিবিসির।

১৫০ বছর পূর্তি টেস্ট আয়োজনে আনুষ্ঠিনক ঘোষণা দেয়া দিনে ২০৩০-৩১ মৌসুম পর্যন্ত অস্ট্রেলিয়ান মৌসুমের আকর্ষণীয় টেস্ট গুলোর ভেন্যুও নিশ্চিত করা হয়েছে।

গ্রীষ্মকালীন মৌসুমে মেলবোর্ন ঐতিহ্যগতভাবে বক্সিং ডে টেস্ট আয়োজন করে আসছর প্রতিবছর। নিউ ইয়ার টেস্ট হয়ে আসছে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি)। সামনে এই দুটি টেস্ট আয়োজনে অস্ট্রেলিয়ার অন্য রাজ্যগুলোর প্রবল দাবিও ছিল। তবে তাদের দাবি পাত্তা পায়নি। ২০৩০-৩১ মৌসুম পর্যন্ত এমসিজি ও এসসিজিই পাচ্ছে দায়িত্ব। পাশাপাশি এই সময়টায় বড়দিনের আগের টেস্ট ম্যাচটি হবে অ্যাডিলেইড ওভালেই।

আইসিসির বর্তমান সফরসূচি যদিও আছে ২০২৭ সালের শুরু পর্যন্ত। তবে পরের চার বছরে ইংল্যান্ড ও ভারতের মতো দলগুলি অস্ট্রেলিয়া সফরে যাবে বলে নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়াকে।

মৌসুমের প্রথম টেস্ট ম্যাচটি সাধারণত হয়ে থাকেন ব্রিজবেনের গ্যাবায়। তবে আগামী তিন মৌসুম প্রথম ম্যাচ হবে পার্থে অপ্টাস স্টেডিয়ামে। আগামী বছর অ্যাশেজের প্রথম টেস্ট হবে তাই এই মাঠেই।

উল্লেখ্য, ব্রিজবেনে ২০৩২ অলিম্পিক আয়োজনের জন্য গ্যাবায় সংস্কার কাজ শুরু হবে সামনে। তাই আগামী দুই মৌসুমের পর গ্যাবায় টেস্ট আয়োজনের পরিকল্পনা রাখেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। সবকিছু ঠিক থাকলে মেলবোর্ন সাক্ষী থাকবে একেকটি অনন্য রেকর্ডের।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply