‘এক্স’ বন্ধ হচ্ছে ব্রাজিলে

|

ব্রাজিলে ব্যবসা বন্ধের ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার)। অবিলম্বে এ সিদ্ধান্ত কার্যকরের কথা বলেছে প্ল্যাটফর্মটি। দেশটির সুপ্রিম কোর্টের বিচারক আলেক্সান্দ্রে দে মোরায়েস সেন্সরশিপের আদেশ দিয়ে বলেন, ব্রাজিলে এক্সের প্রতিনিধি যদি সেই আদেশ না মানেন তবে তবে তাকে গ্রেফতার করা হবে। খবর, বিবিসির।

মূলত আদালতের এ আদেশের পরিপ্রেক্ষিতেই ব্রাজিলে ব্যবসা বন্ধ করার ঘোষণা দিয়েছে প্ল্যাটফর্মটি। দেশটির সুপ্রিম কোর্ট অবশ্য এ ইস্যুতে এখনো কোনো মন্তব্য করেনি। অন্যদিকে, ব্রাজিলের মানুষ এখনো এক্স ব্যবহার করতে পারছেন বলে শনিবার (১৭ আগস্ট) জানিয়েছিলেন ধনকুবের ইলন মাস্কের প্ল্যাটফর্মটি।

এক্স-এর তরফ থেকে বলা হয়, আমাদের কর্মীদের নিরাপত্তার জন্য ব্রাজিলে আমাদের কার্যক্রম বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। এসময় মোয়ারেসের সমালোচনা করে তারা জানায়, তার কর্মকাণ্ড গণতান্ত্রিক সরকারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

প্রসঙ্গত, বেশ কিছু এক্স অ্যাকাউন্টের বিরুদ্ধে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগ এনেছিলেন মোরায়েস। অধিকাংশ অ্যাকাউন্টই ব্রাজিলের প্রাক্তন ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বলসানারোর সমর্থক। তদন্ত চলাকালীন অ্যাকাউন্টগুলো বন্ধ রাখার নির্দেশ দিয়েছিলেন মোরায়েস।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply