বাতিল হচ্ছে না ১০০০ টাকার নোট

|

বেশ কিছুদিন ধরে ১০০০ নোট বাতিলের যে গুঞ্জন শোনা যাচ্ছিল সেটি উড়িয়ে দিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের সদ্য দায়িত্বপ্রাপ্ত গভর্নর ড. আহসান এইচ মনসুর। আজ মঙ্গলবার (২০ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের বোর্ড মি‌টিংয়ে এক সংবাদ সম্মেলনে ‌তি‌নি ১০০০ টাকার নোট বা‌তিলের কোনো সিদ্ধান্ত নেই বলে জা‌নিয়ে দিয়েছেন।

গভর্নর বলেন, শরিয়াহভিত্তিক ব্যাংকগুলোকে বেআইনিভাবে তারল্য সহায়তা দিয়ে সমস্যা সমাধান করবে না বাংলাদেশ ব্যাংক। আর আমানতকারী কোনো ব্যাংকে আমানত রাখবে সেটা আমানতকারীর সিদ্ধান্ত। এখানে কেন্দ্রীয় ব্যাংকের কিছু করার নেই। যেসব ব্যাংক আস্থাহীনতায় ভুগছে তার জন্য ওইসব ব্যাংকের পর্ষদই দায়ী।

আহসান এইচ মনসুর বলেন, অনিয়মে জড়িত ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তবে কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না। কেননা প্রতিটি প্রতিষ্ঠানের সঙ্গে কর্মসংস্থান জড়িত রয়েছে। এ ছাড়া দুর্বল ব্যাংকের পর্ষদ ভেঙে দেওয়ার বিষয়টি বিবেচনাধীন বলেও জানান তিনি। 

১ হাজার টাকার নোট বাতিল করা হবে বলে যে গুঞ্জন উঠেছে, সে বিষয়ে গভর্নর বলেন, ১০০০ টাকার নোট বাতিলের কোনো সিদ্ধান্ত হয়নি। বাদ করার কোনো চিন্তাও নেই। 

সংবাদ সম্মেলনে সদ্য দায়িত্বপ্রাপ্ত গভর্নর ছাড়াও ডেপুটি গভর্নর ড. হাবিবুর রহমান ও নুরুন নাহারসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply