পরবর্তী আইসিসি প্রেসিডেন্ট কি জয় শাহ?

|

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নেতৃত্বেও পরিবর্তনের সময় ঘনিয়ে এসেছে। মেয়াদ শেষ হওয়ার পথে বর্তমান সভাপতি গ্রেগ বার্কলের। আগামী নভেম্বরে আইসিসির প্রেসিডেন্ট পদ ছাড়বেন তিনি। এরপর ওই দায়িত্বে কে আসবেন, সেটি নিয়েই শুরু হয়েছে তুমুল আলোচনা ।

মঙ্গলবার (২০ আগস্ট) বার্কলে নিশ্চিত করেছেন টানা তৃতীয় মেয়াদে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ থাকলেও পুনরায় আইসিসির সভাপতি পদে লড়বেন না তিনি। এরপর নতুন চেয়ারম্যান হওয়ার দৌড়ে সবচেয়ে বেশি যে নামটি শোনা যাচ্ছে, তা হলো ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ’র।

জয় শাহ বর্তমানে এশিয়ান ক্রিকেট কাউন্সিলেরও (এসিসি) সভাপতি দায়িত্বে আছেন। নতুন চেয়ারম্যান বাছাই করতে নির্বাচন হবে কি না, সেটা এখন নির্ভর করছে জয় শাহের ওপর। তবে একাধিক ভারতীয় সংবাদমাধ্যমের বরাতে শোনা যাচ্ছে, তিনিই নাকি আইসিসির নতুন সভাপতি হতে যাচ্ছেন এমন আলোচনা এখন তুঙ্গে।

মঙ্গলবার এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ভবিষ্যৎ চেয়ারম্যান হওয়ার জন্য বর্তমান পরিচালকদের মনোনয়ন ফরম ২৭ আগস্টের মধ্যে জমা দিতে হবে। যদি একজনের বেশি প্রতিদ্বন্দ্বী থাকেন, তাহলে নির্বাচন হবে। নতুন চেয়ারম্যান ২০২৪-এর ১ ডিসেম্বর দায়িত্ব নেবেন।

প্রথম দফায় ২০২০ সালের নভেম্বরে আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হন বার্কলে। পরবর্তীতে ২০২২ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয়বারের জন্য আইসিসি প্রধানের দায়িত্ব নেন তিনি। নিয়ম অনুযায়ী তার সামনে তৃতীয়বার আইসিসি চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করারও সুযোগ ছিল। তবে তিনি সেই পথে হাঁটছেন না। ফলে ওই দায়িত্বে নতুন কাউকেই দেখা যাচ্ছে এতটুকু নিশ্চিত।ক

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, জয় শাহ প্রায় এক বছর বাকি থাকতেই বিসিসিআইয়ের চেয়ার ছাড়তে পারেন এবং দায়িত্ব নিতে পারেন আইসিসির। আইসিসিতে তার প্রভাব বিস্তর। তিনি চেয়ারম্যান হতে চাইলে কেউ প্রতিদ্বন্দ্বিতায় নামবেন বলে মনে হয় না।

এদিকে, আইসিসির দায়িত্ব নেওয়ার ক্ষেত্রে গুঞ্জনের শীর্ষ থাকা জয় শাহ’র বিসিসিআইয়ের দায়িত্বের মেয়াদ আরও এক বছর বাকি। ২০২৫ সালের অক্টোবর পর্যন্ত তিনি ভারতীয় বোর্ডের সচিব থাকবেন। আইসিসির দায়িত্ব নিতে হলে জয় শাহকে আগেভাগেই দেশের বোর্ড ছাড়তে হবে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply