আন্দোলনে বিএনপির ১৯৮ জন প্রাণ হারিয়েছে: মির্জা ফখরুল

|

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা আন্দোলনে বিএনপির ১৯৮ জন নেতাকর্মী প্রাণ হারিয়েছেন— এমন দাবি করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার (২১ আগস্ট) বিকেলে দলটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে লয়াপল্টনে এক যৌথসভা অনুষ্ঠিত হয়। সেই সভা শেষে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, বিভিন্ন সংগ্রাম-লড়াইয়ে বিএনপির অসংখ্য নেতাকর্মী প্রাণ দিয়েছে। সংসদ সদস্যসহ প্রায় ৮০০ নেতাকর্মী গুম হয়েছে। বিভিন্ন আন্দোলনে প্রায় দুই হাজারের মতো নেতাকর্মীকে হত্যা করা হয়েছে। তাছাড়া, এই আন্দোলনে দলটির ১৯৮ জন প্রাণ হারিয়েছে।

তিনি আরও বলেন, গণবিপ্লবের মাধ্যমে অর্জিত বিজয় সুসংহত করতে না পারলে নব্য ফ্যাসিবাদ আসতে পারে। তাই কোনো বিশৃঙ্খলা সহ্য করা হবে না। দেশে গণতন্ত্রের জন্য সবচেয়ে বেশি ত্যাগ শিকার করেছে বিএনপি। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে দলটি বড় ভূমিকা পালন করেছে। এ সময় কেউ সন্ত্রাস, চাঁদাবাজি ও বিশৃঙ্খলা করতে চাইলে তা প্রতিহত করতে রাজনৈতিক নেতৃৃত্বের প্রতি আহ্বান জানান তিনি।

প্রসঙ্গত, দলটির যৌথ সভায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ৩১ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত ৫ দিনের কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নেয় বিএনপি।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply