বন্যা-জলাবদ্ধতায় বিপাকে ফেনী

|

ফাইল ছবি

টানা ভারী বর্ষণ ও ভারতের ত্রিপুরা রাজ্যের উজান থেকে নামা ঢলের পানিতে বাংলাদেশের বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। এতে নতুন করে আরও কিছু এলাকা প্লাবিত হয়েছে।

হঠাৎ বন্যা পরিস্থিতি তীব্র আকার ধারণ করেছে দেশের ১০ জেলায়। পানিবন্দি ও ক্ষতির মুখে পড়েছে ৩৬ লাখের মতো মানুষ। সবচেয়ে ভয়াবহ অবস্থা দাঁড়িয়েছে ফেনীর ফুলগাজী, পরশুরাম ও ছাগলনাইয়া উপজেলায়। ফেনী পৌর শহরও গতকাল পানিতে তলিয়ে গেছে।

কোথাও হাঁটু, কোথাও কোমর, কোথাও বুকসমান পানি। বন্যার পানিতে তলিয়ে গেছে বাড়িঘর, রাস্তাঘাট, ফসলি জমি। এখনও হাজারো মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে এসব জায়গায়।

স্মরণকালে এমন বন্যায় ভাসেনি ফেনিবাসী। ছাগলনাইয়া উপজেলার এ গ্রামে পানিবন্দি অন্তত কয়েক শত পরিবার। ডুবে গেছে বাসস্থান, তলিয়ে গেছে ফসলি জমি। অসহায় মানুষগুলো আশ্রয় নিয়েছে আশপাশের উঁচু ভবনগুলোর ছাদে।

ডুবে যাওয়া এমন অনেক বসতঘরের চাল ও মাচায় আশ্রয় নিয়েছে শিশু ও মহিলারা। উদ্ধারকারি দলের বোট দেখলে ছুটে এসে জানাচ্ছেন স্বজনদের নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়ার আকুতি।

ফেনী জেলার ছাগলনাইয়া, ফাজিলপুর, পরশুরামের গ্রামগুলোতে বাড়ছে পানিপ্রবাহ। আটকে পড়া লক্ষাধিক বাসিন্দাদের উদ্ধারে একাধিক বোট নিয়ে কাজ করছে বাংলাদেশ সেনা ও নৌবাহিনীর ডুবুরি দল। আশ্রয়কেন্দ্রে নেয়া হয় শতাধিক মানুষকে।

তবে মোবাইল ফোন ও বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকায় আটকে পড়াদের সঙ্গে করা যাচ্ছে না যোগাযোগ। এতে উদ্ধার কাজে আসে ধীরগতি। তবে পানিবন্দি সকলকে উদ্ধার না করা পর্যন্ত উদ্ধারকাজ চলবে বলে জানায় নৌ বাহিনী।

ঘরবাড়ি ও ফসলি জমির মতো পানিবন্দি ফেনীর একমাত্র ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালসহ গুরুত্বপূর্ণ সব সরকারি প্রতিষ্ঠান।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply