‘ছোট মেসি’কে নিয়ে ব্রাজিলের বিশ্বকাপ বাছাই দল

|

কোপা আমেরিকার দলে একাধিক পরিবর্তন এনে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচের জন্য দল ঘোষণা করেছে ব্রাজিল। দলে প্রথমবারের মতো ব্রাজিল দলে ডাক পেয়েছেন ‘ছোট মেসি’ খ্যাত ১৭ বছর বয়সি ফরোয়ার্ড এস্তেভাও উইলিয়ান।

দল থেকে বাদ পড়েছেন বার্সেলোনা উইঙ্গার রাফিনিয়া, আর্সেনাল ফরোয়ার্ড গাব্রিয়েল মার্টিনেলি। এছাড়াও ইনজুরি কাটিয়ে স্কোয়াডে ফিরেছেন সিটি গোলরক্ষক এডারসন।

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়া দলটি ভালো করতে পারছে না বিশ্বকাপ বাঁছাই পর্বেও। ২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে ৬ ম্যাচে মাত্র দুই জয়ে ৭ পয়েন্ট নিয়ে ১০ দলের মধ্যে ছয় নম্বরে অবস্থান করছে সেলেসাওরা। পরিস্থিতি খারাপ হওয়ার আগে এবার ঘুরে দাঁড়াতে মরিয়া ব্রাজিল।

আগামী ৬ সেপ্টেম্বর ঘরের মাঠে বিশ্বকাপ বাছাই পর্বের পরবর্তি ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হবে দারিভাল জুনিয়রের দল। চার দিন পর আরেক ম্যাচে প্যারাগুয়ের সাথে লড়বে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সেই দুই ম্যাচের জন্য ২৩ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন ব্রাজিল কোচ।

চমক দিয়ে দলে ডাক পাওয়া ১৭ বছর বয়সি তরুন ফরোয়ার্ড এস্তেভাও উইলিয়ানের ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাসের একাডেমি থেকে গত বছরের ডিসেম্বরে মূল দলে অভিষেক হয়। এখন পর্যন্ত ২১ ম্যাচ খেলে মাত্র ৫টি গোল করলেও তার দুর্দান্ত ড্রিবলিং ও ফুটবল প্রতিভায় মুগ্ধ সবাই।

মাত্র কিশোর এই ফুটবলারে মুগ্ধ হয়ে ব্রাজিলিয়ানরা তাকে ডাকে ‘মেসিনিয়ো’ নামে। যার অর্থ ‘ছোট মেসি’। পালমেইরাস একাডেমির প্রধানের চোখে নেইমারের পর ব্রাজিলের সেরা ফুটবল প্রতিভা এস্তেভাও।

১৭ বছর বয়সি এই ব্রাজিলিয়ানের প্রতিভায় মুগ্ধ হয়ে তাকে দলে নেবার যুদ্ধে নেমেছিলো বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ, পিএসজি, ম্যানচেস্টার সিটির মতো ক্লাবগুলো। কিন্তু তাদের পরাস্ত করে গত জুনে এস্তেভাওর সাথে চুক্তি করে চেলসি। আগামী মৌসুমে লন্ডনের ক্লাবটিতে যোগ দেবেন এস্তেভাও।

এছাড়াও ব্রাজিল দলে ডাক পেয়েছেন ফ্ল্যামেঙ্গোর শীর্ষ গোলদাতা, স্ট্রাইকার পেদ্রো। দলে ফিরেছেন ম্যানসিটি গোলরক্ষক এডারসন। চোটের কারণে সবশেষ কোপা আমেরিকা মিস করেছেন তিনি।

পাশাপাশি ব্রাজিল স্কোয়াডে আছেন ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো, ব্রুনো গিমারেস, পাকেতা, মার্কিনিয়োসসহ গত কোপা আমেরিকা দলের অন্যান্য পরিচিত মুখগুলো।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply