বানভাসিদের পাশে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

|

এ এক নতুন বাংলাদেশ। বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে হাতে হাত, কাঁধে কাঁধ মিলিয়েছে গোটা দেশ। বানভাসিদের পাশে দাড়াতে দিন রাত পরিশ্রম করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।

একজন শিক্ষার্থী বলেন, সকালে টিউশনে থেকে ফিরে আর হলে যাওয়া হয়নি। মনে হয়েছে বসে না থেকে কিছু একটা করি। আরেকজন শিক্ষার্থী জানান, মনে হচ্ছে পুরো বাংলাদেশটা যেন একটা পরিবার। সবাই বন্যা দুর্গতদের সাহায্যের জন্য একত্রিত হয়েছে।

কয়েকটি ভাগে ভাগ হয়ে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী এই কাজে সামিল হয়েছে। কেউ পুরান ঢাকার পাড়া মহল্লাল ঘুরে ঘুরে অর্থ ও ত্রাণ সামগ্রী সংগ্রহ করছে। কেউ সেগুলো প্রস্তুত করছে। আবার একটি গ্রুপ সেগুলো নিয়ে ছুটে যাচ্ছে বন্যা দুর্গত এলাকায়।

একজন শিক্ষার্থী বলেন, দেশে একটি প্রতিযোগিতা শুরু হয়েছে। সেটি হচ্ছে ‘সৎ কাজের প্রতিযোগিতা। এটা যদি আমরা বজায় রাখতে পারি, তাহলে আমাদের দেশ অন্যান্য দেশের চেয়ে অনেক উন্নত হয়ে যাবে।’

এই মুহুর্তে বিশুদ্ধ খাবার পানি, পানি বিশুদ্ধকরণ ঔষুধ, শিশুদের খাবার ও কাপড় সবচেয়ে বেশি প্রয়োজন, বলছেন ভলেন্টিয়াররা। শিক্ষার্থীদের অভিযোগ, বন্যায় যে সকল পণ্যের চাহিদা বেড়েছে সেগুলোর দাম বাড়িয়েছে কিছু অসাধু ব্যবসায়ী। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া দাবি তাদের।

একজন শিক্ষার্থী জানান, পানি বিশুদ্ধকরণ ঔষুধ যেগুলো গতকাল ৮০ থেকে ১২০ টাকা ছিলো, সেগুলো আজ ৫০০ টাকা করে বিক্রি হচ্ছে।

বন্যা পরবর্তী মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় ব্যান্ড মিউজিক এসোসিয়েশন’ আগামী মঙ্গলবার (২৭ আগস্ট) আয়োজন করেছে চ্যারিটি কনসার্টের।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply