মূলতানের হারের কান্না ফিরে এলো রাওয়ালপিন্ডি টেস্ট জয়ের পর

|

২০০৩ সালে মুলতান টেস্টে জয়ের খুব কাছে গিয়েও হেরেছিল বাংলাদেশ। সেবার পাকিস্তানকে ১ উইকেটের জয় এনে দিয়েছিলেন ইনজামাম উল হক। সেদিন কান্না ভেজা চোখে মাঠ ছাড়েন তখন বাংলাদেশ দলের অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। ২৩ বছর পর আবার সুজনের চোখে অশ্রু দেখা গেল। তবে এবার দুঃখের নয়, এ অশ্রু আনন্দের। মুলতানের সেই দুঃখ রাওয়ালপিণ্ডিতে ভুলেছে বাংলাদেশ। প্রথমবার পাকিস্তানের বিপক্ষে টেস্ট জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা।

বাংলাদেশের এই অর্জন খালেদ মাহমুদ সুজনের কাছে জয়ের চেয়েও বেশি কিছু। তাই তো এবার আনন্দে কাঁদলেন তিনি। গণমাধ্যমে জয়ের প্রতিক্রিয়া জানাতে গিয়ে সুজন বলেন, ২০০৩ অন্যরকম হতে পারতো আসলে। সত্যি কথা বলতে অন্যরকম হতে পারতো। কিন্তু আমি মনে করি তখন হয়তো আমাদের অভিজ্ঞতা ছিল না। রিভিউ ছিল না। একটা ছোট দলের জন্য রিভিউ সিস্টেম যে কতটুকু গুরুত্বপূর্ণ আজকের টেস্ট ম্যাচ থেকে বোঝা গেছে। শান মাসুদের কটটা কি হত আম্পায়ার তো আউট দেয়নি। ডিআরএসের এর সূত্রেই তো পাওয়া।

রাওয়ালপিন্ডি টেস্টা আজীবন মনে রাখবেন সাবেক এই অধিনায়ক। সুজন বলেন, ২১ বছর আগে যেটা মনে ছিল ওটা আজকের পর আর মনে থাকবে না বোধহয়। আজকের পর থেকে রাওয়ালপিন্ডির টেস্ট ম্যাচটা মনে থাকবে। প্রত্যেকটা ব্যাটিং মনে থাকবে, প্রত্যেকটা উইকেট মনে থাকবে, ওটা এখন অনেক খুশির ব্যাপার।

দুই দশকেরও বেশি সময় পর ধরা দিয়েছে। তাতে কি! পাকিস্তানীদেরকে তাদেরই মাটিতে হারানোর অধরা কৃতিত্বটা ছোঁয়া সম্ভব হয়েছে। সেটাইতো অনেক বড় প্রাপ্তি। অনেক বড় কৃতিত্ব। বড় অর্জন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply