২৭ আগস্ট: বিশ্বের সর্বপ্রথম জেট এয়ারক্রাফট তৈরি করে জার্মানরা

|

'হেইনকেল হে ১৭৮' জেট এয়ারক্রাফট। ছবি: সংগৃহীত।

২৭ আগস্ট, ১৯৩৯। বিশ্বের প্রথম জেট-চালিত বিমান ‘হেইনকেল হে ১৭৮’ তৈরি করে জার্মানরা। এয়ারক্রাফটটি ডিজাইন করেছিলেন হেইনকেল ফ্লুগজেউয়ার। তবে জার্মান বিমান প্রস্তুতকারী সংস্থা হেইনকেল নামেই এটি বেশ পরিচিত।

এয়ারক্রাফটটি চালিয়েছিলেন পাইলট এরিখ ওয়ারসিটজ। ফ্লাইটটি মাত্র ছয় মিনিট স্থায়ী হয়েছিলো। তিনি প্রায় ৩৭১ মাইল প্রতি ঘণ্টা (৫৯৮ কিলোমিটার) গতিতে পৌঁছেছিলেন। তখনকার সময়ে ‘হেইনকেল হে ১৭৮’ নতুন ধরণের বিমানের ধারণার প্রমাণ, যা প্রপেলার-চালিত বিমানের ক্ষমতাকে ছাড়িয়ে যায়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর মাত্র পাঁচ দিন আগে জার্মানরা এই জেট এয়ারক্রাফটটি তৈরি করে। তখন কেউই জানতো না, হঠাৎ কোন উদ্দেশ্য নিয়ে এই এয়ারক্রাফটটি তৈরি করে জার্মানরা।

‘হেইনকেল হে ১৭৮’এর আরেকটি নাম মে ২৬২ (প্রজেক্ট ১০৬৫)। তবে এই এয়ারক্রাফটটি তৈরির কাজ শুরু হয়েছিলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগেই।

মূলত, যুদ্ধবিমানটির অগ্রগতি থেমে ছিলো প্রযুক্তিগত আর রাজনৈতিক বেশ কিছু কারণে। এই বিমানের মূল নকশা কয়েকবার পরিবর্তন করা হয়েছে। তবে এটি নিয়ে কাজ থেমে থাকেনি।

এর আগে, ১৯৪২ সালের ১৮ জুলাই, ‘মে ২৬২’ (বর্তমানে এর তৃতীয় ভার্সন চলছে) প্রথমবারের মতো আকাশে ওড়ে। ১৯৪৪ সালের আগে এটির নিয়মিত নির্মাণকাজ হয়নি।

‘মে ২৬২’-কে বোমারু বিমান হিসেবে ব্যবহার করার জন্য অনুমতি দিয়েছিলেন হিটলার। যার কারণে বোমারু দলে জেট বোমারু বিমানের সংখ্যা ছিল বেশি। তবে সবগুলোর মধ্যে বোমারু এয়ারক্রাফট হিসেবে ‘মে ২৬২’-এর কার্যকারিতা-ই ছিলো সবচেয়ে বেশি।

১৯৪৪ সালের জুলাই মাসে প্রথমবার আকাশে ওড়ার দুই সপ্তাহ পর প্রথম হত্যাকাণ্ডে অংশ নেয় এই জেট বিমান। তখন, মাস শেষে, জার্মান পাইলটরা দাবি করে, নিজেদের ছয়টি জেট হারলেও শত্রুপক্ষের ১৯টি যুদ্ধবিমানকে হারিয়েছে তারা।

তবে, যুদ্ধবিমান তৈরিতে সেরা হলেও ফুয়েলের অভাবের কারণে অবশ্য জার্মানিদের কিছুটা বেগ পোহাতে হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর, যুদ্ধের ময়দান ছাড়া বেসামরিক অঙ্গনেও জেট ইঞ্জিনটির জনপ্রিয়তা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

/এআই

সূত্র: শ্লেষ গিয়ার


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply