রাজনীতি করার ইচ্ছা নেই: নিজেকে নির্দলীয় দাবি করে ঢাবি উপাচার্য

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নতুন উপাচার্য ড. নিয়াজ আহমেদ খান বলেছেন, ভবিষ্যতে তার রাজনীতি করার ইচ্ছা নেই। এসময় নিজেকে নির্দলীয় বলেও দাবি করেন তিনি। আজ মঙ্গলবার (২৭ আগস্ট) বিকালে টিএসসিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ত্রাণ সংগ্রহ কার্যকম দেখতে গিয়ে তিনি এ কথা কথা বলেন।

আজই প্রথম কাজে যোগ দিয়েছেন নবনিযুক্ত এই উপাচার্য। কাজে যোগ দিয়ে তিনি বলেছেন, তার প্রথম কাজ হবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু করা এবং হলগুলোকে নায্যতার ভিত্তিতে চালু করা।

ছাত্র-জনতার আন্দোলনে যারা জীবন দিয়েছেন এবং ত্যাগ স্বীকার করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে অধ্যাপক নিয়াজ বলেন, শিক্ষার্থীরা যে ভরসা করে তাকে দায়িত্ব দিয়েছে, তা আন্তরিকভাবে পালনের চেষ্টা করবেন। অস্থির এই সময়টাতে ট্রমা মোকাবিলা করার জন্য শিক্ষার্থীদের সহায়তা করার বিষয়েও জোর দেবেন তিনি।

উপাচার্য বলেন, দুর্যোগের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ত্রাণ কার্যক্রম ও স্বেচ্ছাসেবার মাধ্যমে) শিক্ষার্থীরা চমৎকার উদাহরণ সৃষ্টি করেছে। এ ধরনের স্বেচ্ছাসেবী কার্যক্রম আগামীতে চালু রাখা হবে। প্রয়োজনে এটি সারাবছর যাতে চালু থাকে সে ব্যবস্থাও করে দেয়া হবে।

প্রসঙ্গত, ঢাবির নবনিযুক্ত উপাচার্য ড. নিয়াজ আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক এবং বেসরকারি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) প্রো-ভিসি। তিনি ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, ইউনিভার্সিটি অব ওয়েলস সোয়ানসি, এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে উচ্চ শিক্ষাগ্রহণ ও গবেষণা করে দীর্ঘদিন ধরে বাংলাদেশ, থাইল্যান্ড ও যুক্তরাজ্যে একাডেমিক ও কার্যকরি ডেভেলপমেন্ট ম্যানেজমেন্টের উন্নয়নে অবদান রাখছেন।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply