কালো টাকা সাদা করার রীতি বন্ধ করে দেয়া হবে: পরিবেশ ও জলবায়ু উপদেষ্টা

|

কালো টাকা সাদা করার রীতি বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন বন, পরিবেশ ও জলবায়ু উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি বলেছেন, এ জন্য প্রয়োজনীয় আইন করা হবে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। কালো টাকা সাদা করার সুযোগ দিয়ে সরকারের তেমন কোনো লাভ হয় না জানিয়ে তিনি বলেন, এটা থেকে সরকার যেটুকু টাকা আনতে পারে, সেটা টাকা দিয়ে সরকারের খুব আগায় না। তবে মূল্যবোধ অবক্ষয় হয়। এটার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। অর্থ পাচারের বিরুদ্ধে কার্যক্রম শুরু হয়ে গেছে।

এ দিন গুমের বিরুদ্ধে আন্তর্জাতিক কনভেনশনে স্বাক্ষর করে বাংলাদেশ। প্রধান উপদেষ্টা নিজে বৃহস্পতিবার এই দলিলে স্বাক্ষর করেন। অন্যান্য উপদেষ্টারা এসময় তাকে স্বাগত জানান।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ৭শ’রও বেশি মানুষ এখনও গুমের কারণে নিখোঁজ রয়েছে। আর যেনো কেউ ক্ষমতাকে কুক্ষিগত করতে না পারে সেজন্যেই কনভেনশনে সই করা হয়েছে। এ জন্য প্রয়োজনীয় আইন করা হবে বলেও জানান তিনি।

রিজওয়ানা বলেন, সিন্ডিকেটের কারণে হজের প্যাকেজ মূল্য বেড়ে যাচ্ছে। এটি নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা হয়েছে উপদেষ্টা পরিষদে। উপদেষ্টা রিজওয়ানা হাসান আরও বলেন, শুধু বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের ক্ষেত্রে বিশেষ নিরাপত্তা বৈষম্যমূলক। তাই এই আইনটি বাতিল করেছে উপদেষ্টা পরিষদ।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply