ছাত্র-জনতার আন্দোলনে গুলি: রংপুরে আরও দুই মামলা

|

ফাইল ছবি

রংপুর ব্যুরো:

রংপুরে আরও দুটি মামলা হয়েছে। এরমধ্যে মাহমুদুল হাসান মুন্না হত্যা মামলায় সাবেক সমাজকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নুরুজ্জামান, সাবেক স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাসহ ১২৮ জনকে আসামি করা হয়েছে। এছাড়াও একজন শিক্ষার্থী গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীসহ ৪৬ জনের নাম উল্লেখ করে মামলা হয়েছে।

আইনজীবী জানান, গত ৪ আগস্ট ছাত্র জনতার অভ্যুত্থানের বিক্ষোভ চলার সময় রংপুর মহানগরীর মিনি সুপার মার্কেটের সামনে ছাত্র-জনতার ওপর আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা আগ্নেয়াস্ত্র এবং লাঠিশোঠা নিয়ে হামলা চালায়। এ সময় বাবাকে দুপুরের খাবার দিতে আসলে ওই এলাকা দিয়ে যাওয়ার সময় হামলাকারীরা মাহমুদুল হাসান মুন্নাকে লাঠিশোঠা ও দেশীয় অস্ত্র দিয়ে পিটিয়ে ও কুপিয়ে গুরুতর আহত করে। পরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

এ ঘটনায় বৃহস্পতিবার বিকেলে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সাবেক সমাজকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নুরুজ্জামান, সাবেক স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, সাবেক এমপি মোতাহার হোসেন, মতিয়ার রহমান, সফুরা খাতুন, ডিউক চৌধুরী, সাবেক পৌর মেয়র টুটুল চৌধুরী, উপজেলা চেয়ারম্যান ফজলে রাব্বী সুইট, রাকিবুজ্জামান আহমেদ, রংপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডলসহ ১২৮ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতদের নামে হত্যা মামলা করা হয়েছে।

অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক রাজু আহমেদ বাবু মামলাটি আমলে নিয়ে কোতয়ালী থানাকে রেকর্ড করার আদেশ দিয়েছেন।

অন্যদিকে, একই আদালতে ১৯ জুলাই ছাত্রজনতা আন্দোলনে অংশগ্রহনকারী রংপুর সরকারি কলেজের ছাত্র জিম গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় হত্যাচেষ্টা মামলা করেছেন তারা বাবা রবিউল ইসলাম। আরও একটি মামলা হয়েছে একই আদালতে।

এই মামলায় আইনজীবি আলাউদ্দিন আলমগীর জানান, এই হত্যাচেষ্টা মামলায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি, পুলিশ কমিশনারসহ ৪৬ জনের নাম ‍উল্লেখসহ অজ্ঞাতনামা ১০০/১৫০ জনকে আসামি করা হয়েছে। আসামিরা পরস্পর যোগসাজসে ১৯ জুলাই রংপুর সিটি পার্ক মার্কেটের সামনে পুলিশ ও আওয়ামী লীগ নেতাকর্মীদের নির্বিচার গুলিতে গুলিবিদ্ধ হয় জীম। তার চোখের মধ্যে এখনও গুলি লেগে আছে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply