ডি মারিয়ার চোখে সবচেয়ে বাজে কোচ যিনি

|

ছবি: সংগৃহীত

যদি কোনো ফুটবলারের কাছে জিজ্ঞেস করা হয় তার ক্যারিয়ারের সেরা কোচ কে? তাহলে অকপটেই নাম বলে দেবেন কোচের। আর যদি জিজ্ঞেস করা হয় সবচেয়ে বাজে কোচ কে? সেটার জবাব দেয়া খানিকটা অস্বস্তিকরই। কোনো ফুটবলারই সাধারণত নিজের ক্যারিয়ারের সবচেয়ে বাজে কোচ নিয়ে কথা বলতে চান না। বেশির ভাগ সময়ই এমন প্রসঙ্গ এড়িয়ে যেতে দেখা যায় খেলোয়াড়দের।

তবে আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার আনহেল ডি মারিয়া এ বিষয়ে কিছুটা ব্যতিক্রম। এর আগেও নিজের ক্যারিয়ারের সবচেয়ে বাজে কোচ নিয়ে কথা বলেছেন। এবার আরও একবার অকপটেই জানালেন তার ক্যারিয়ারের সবচেয়ে বাজে কোচের নাম। জানেন তিনি কে? তিনি লুইস ফন গাল।

২০২২ কাতার বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা–নেদারল্যান্ডসের আলোচিত ম্যাচের কথা যাদের মনে আছে, ফন গালকে তাদের মনে থাকার কথা। ম্যাচের আগে কথার লড়াই এবং ম্যাচে লিওনেল মেসির স্বভাববিরুদ্ধ উদ্‌যাপনের কারণে আলাদাভাবেই স্মরণ করা হয় সেই ম্যাচকে।

আলোচিত–সমালোচিত সেই ফন গালকেই ম্যানচেস্টার ইউনাইটেডে এক মৌসুমের জন্য কোচ হিসেবে পেয়েছিলেন ডি মারিয়া। সম্প্রতি ইএসপিএনকে দেয়া এক সাক্ষাৎকারে ফন গালকে নিয়ে বেশ খোলামেলা কথা বলেছেন বিশ্বকাপজয়ী এই আর্জেন্টাইন তারকা। ডি মারিয়ার ভাষায়, ‘সবচেয়ে বাজে কোচ হচ্ছে ফন গাল, এ বিষয়ে আপনি নিশ্চিত থাকতে পারেন। যদি কোনো সন্দেহ থাকে তবে আমি বিষয়টা পরিষ্কার করে দিলাম।’

ডি মারিয়া ও লুইস ফন গাল

ফন গালকে নিয়ে এবারই প্রথম নয়, ২০২১ সালেও একই ধরনের কথা বলেছিলেন আর্জেন্টাইন নাম্বার ইলেভেন। এ সময়ে অন্য কোচদের নিয়ে আলাপে ডি মারিয়াকে জিজ্ঞেস করা হয় লিওনেল স্কালোনিকে নিয়ে। বিশ্বকাপজয়ী এ কোচকে ‘অন্যতম সেরাদের একজন’ বলেন দাবি করেন বিশ্বকাপ জয়ী এই তারকা।

আর আর্জেন্টিনার প্রয়াত সাবেক কোচ আলেসান্দ্রো সাবেলাকে নিয়ে বলেন, আমার ওপর তার অনেক প্রভাব ছিল। এরপর কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনাকে নিয়েও কথা বলে ডি মারিয়া। কোচ ম্যারাডোনাকে নিয়ে বলেন, আমি তাকে কোচ হিসেবে দেখি না। সে আমার কাছে একজন বন্ধু ছিল। একজন বন্ধু, ভাই এবং বাবার মতো ছিল। অন্য কিছুর চেয়ে বাবাই বলবো। সে আমাকে সামনে এগোতে সহায়তা করেছে। আমাকে নিয়ে যত বেশি সমালোচনা হয়েছে, সে আমাকে তার চেয়ে বেশি সমর্থন দিয়েছে। সে আমার কাছে সবকিছু ছিল। আমি আগেও বলেছি, লিও মেসি সর্বকালের সেরা। কিন্তু ডিয়েগো হচ্ছে ডিয়েগো। আমার জন্য, আর্জেন্টিনার জন্য এবং বিশ্বের জন্য।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply