আধুনিক ক্রিকেটে বিশ্বের সেরা ফিল্ডার জাদেজা: রোডস

|

ছবি: সংগৃহীত

বাইশ গজে শুধু ব্যাটিং কিংবা বোলিং নয়, ফিল্ডিং দিয়েও জায়গা করে নেয়া যায় ভক্তদের মনে। শুধু তাই নয় নাম লেখানো যায় ইতিহাসের পাতায়। তাইতো ক্রিকেট ইতিহাসে সেরা ফিল্ডারের নাম আসলেই যার নাম সবার আগে আসে তিনি দক্ষিণ আফ্রিকান কিংবদন্তী জন্টি রোডস। তিনি মাঠে থাকা মানেই দেখা মিলতো অসাধারন ফিল্ডিংয়ের পশরা।

এই আধুনিক যুগেও কোনো ক্রিকেটার ভালো ফিল্ডিং করলে, ভালো ক্যাচ লুফে নিলে তুলনা করা হয় জন্টি রোডসের সঙ্গে। তবে এ বার প্রোটিয়া কিংবদন্তির কাছে জানতে চাওয়া হয় আধুনিক যুগে সেরা ফিল্ডার কে। উত্তরে তার মুখ থেকে বেরিয়ে আসে এক ভারতীয় ক্রিকেটারের নাম।

জন্টি রোডস বলেন, দু’জন ভারতীয় ক্রিকেটারকে ফিল্ডার হিসাবে আমি খুব সম্মান করি। তারা হল, সুরেশ রায়না ও রবীন্দ্র জাদেজা। ওরা ভারতের দুই সেরা ফিল্ডার। তবে যদি আমাকে জিজ্ঞাসা করেন, আধুনিক ক্রিকেটে কে বিশ্বের সেরা ফিল্ডার, তা হলে আমি জাদেজার নাম বলবো।

খেলোয়াড় জীবনে বিশ্বের সেরা ফিল্ডারের তকমাটা জন্টি রোডসের নামের পাশেই। সেই রোডস আধুনিক ক্রিকেটে বিশ্বের সেরা ফিল্ডার হিসাবে ভারতীয় অলরাউন্ডার জাদেজার নাম কেনো নিয়েছেন সেই ব্যাখ্যাও দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার। তার মতে মাঠের যে কোনও জায়গায় ফিল্ডিং করার দক্ষতার জন্যই জাদেজা সেরা।

জন্টি রোডস বলেন, জাদেজাকে আমি সেরা বলছি, কারণ, ও যেকোনো যায়গায় ফিল্ডিং করতে পারে। ওকে মিড উইকেট, লং অন, শর্ট কভার, যে কোনো জায়গায় দাঁড় করিয়ে দেওয়া যায়। ও এত দ্রুত দৌড়াতে পারে যে ওর কাছে বল গেলে ব্যাটারেরা ভয় পায়। ক্যাচ ধরা বা জোরে থ্রো করার থেকেও এক জন ফিল্ডারের আসল গুণ, কত তাড়াতাড়ি সে বলের কাছে পৌঁছতে পারে। সেই কারণেই জাদেজা সেরা।

গত কয়েক বছরে তিন ফরম্যাটেই ভারতীয় দলে খেলতেন জাদেজা। ব্যাটিং, বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংয়ের দক্ষতার জন্যই দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার হয়ে উঠেছেন তিনি। চলতি বছর ভারতের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পরই আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন তিনি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply