১৩ সেকেন্ডে গোল হজম করেও ফ্রান্সকে হারালো ইতালি

|

উয়েফা নেশন্স লিগে ফ্রান্সকে ৩-১ গোলে হারালো ইতালি। এতে ফ্রান্সের মাটিতে ৭০ বছর পর জয় পেল ইতালিয়ানরা। সবশেষ জিতেছিল ১৯৫৪ সালে। সেইসাথে ২০০৮ সালের পর এই প্রথম ফ্রান্সের বিপক্ষে জিতলো ইতালি। ২০২২ বিশ্বকাপ ফাইনালের পর এই প্রথম কোনো ম্যাচে তিন গোল হজম করলো ফ্রান্স।

ম্যাচের ১৩ সেকেন্ডেই ইতালির জালে বল পাঠায় ফ্রান্স। পার্ক ডি প্রিন্সেসে ফ্রান্সের সমর্থকদের তখন বাঁধ ভাঙা উচ্ছ্বাস। কিন্তু এরপরই নিজেদের হারিয়ে ফেলে দিদিয়ের দেশমের শিষ্যরা। দারুণভাবে ঘুরে দাঁড়ায় আজ্জুরিরা। জয় দিয়ে উয়েফা নেশন্স লিগের নতুন মিশন শুরু করে স্পালেত্তির ইতালি।

২০০৮ সালের পর এই প্রথম ফ্রান্সের বিপক্ষে জিতলো ইতালি। মাঝে তিন ম্যাচের সবগুলোতেই ছিল হার। পুরো ম্যাচে নিজের ছায়া হয়ে ছিলেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। গোলের জন্য ১২টি শট নিয়ে কেবল ৩টি লক্ষ্যে রাখতে পারে ফ্রান্স। অন্যদিকে, ইতালির ১১ শটের ৬টি ছিল অন টার্গেট যার তিনটিই হয় গোল।

ইতালির ডিফেন্ডার ডি লরেনঞ্জোর ভুলের সুযোগ কাজে লাগিয়ে প্রথম মিনিটে ফ্রান্সকে এগিয়ে নেন বারকোলা। ডান পায়ের জোরালো শটে দোন্নারুমাকে পরাস্ত করেন তিনি। ১৩ সেকেন্ডের গোলটি ফ্রান্সের ইতিহাসে এবং নেশন্স লিগে দ্রুততম গোল। ফ্রান্সের হয়ে আগের দ্রুততম গোলের রেকর্ড ছিল বের্নাদ লাকুম্বের, ১৯৭৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে ইতালির বিপক্ষেই ৩৭ সেকেন্ডে গোল করেছিলেন তিনি। নেশন্স লিগে আগের রেকর্ডটি ছিল সুইজারল্যান্ডের হারিস সেফেরোভিচের। ২০২২ সালে পর্তুগালের বিপক্ষে ম্যাচের ৫৭ সেকেন্ডে গোল করেছিলেন তিনি।

জাতীয় দলের হয়ে ৬ ম্যাচে বারকোলার প্রথম গোল এটি। অবশ্য ষষ্ঠ মিনিটেই সমতায় ফিরতে পারতো ইতালি। ফ্রাত্তেসির হেড ক্রসবারে লাগলে গোল বঞ্চিত হয় তারা। ফিরতি বলে মাতেও রেতেগুইয়ের হেড উড়ে যায় বারের ওপর দিয়ে। পরের মিনিটে এমবাপ্পের শট ঠেকান দোন্নারুমা।

৩০ মিনিটে ডি মার্কোর চমৎকার গোলে সমতায় ফেরে ইতালি। টোনালির ফ্লিকে বল পেয়ে সরাসরি দারুণ ভলিতে ঠিকানা খুঁজে নেন ইন্টার মিলানের ডিফেন্ডার। দ্বিতীয়ার্ধের শুরুতে রাসপাদোরির শট ঠেকান ফ্রান্সের গোলরক্ষক মাইক মিয়াঁ। ৫০ মিনিটে দারুণ আক্রমণে এগিয়ে যায় ইতালি। রেতেগুইয়ের পাসে ছুটে গিয়ে বক্সে প্রথম স্পর্শে বাঁ পায়ের শটে গোল করেন ফ্রাত্তেসি।

৫৯তম মিনিটে ফ্রাত্তেসির হেড ঠেকান ফ্রান্সের গোলরক্ষক। ৬৩তম মিনিটে ভালো সুযোগ হারান উসমান দেম্বেলে। গ্রিজমানের ক্রসে বক্সে ঠিকমতো শট নিতে পারেননি ফাঁকায় থাকা পিএসজি ফরোয়ার্ড।

৭৪ মিনিটে ব্যবধান ৩-১ করে ইতালি। উদোগির পাস থেকে ডান পায়ের শটে গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে জড়ান নাপোলির ফরোয়ার্ড রাসপাদোরি। বাকি সময়ে আক্রমণ-পাল্টা আক্রমণ চললেও শেষ পর্যন্ত ৩-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে আজ্জুরিরা। এই গ্রুপের আরেক ম্যাচে কেভিন ডি ব্রুইনার জোড়া গোলে ইসরায়েলকে ৩-১ ব্যবধানে হারিয়েছে বেলজিয়াম।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply