ওপরের দিকের সেরা ব্যাটার হতে চান মিরাজ

|

বোলার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাব হলেও মেহেদী হাসান মিরাজ এখন ধীরে ধীরে নিজেকে প্রমাণ করেছেন ব্যাটার হিসেবে। ভালো ব্যাট করলেও মিরাজের আক্ষেপ থেকে গিয়েছে এক জায়গায়। কেননা দলের হয়ে প্রায় সময় তাকে ৮ নম্বরে ব্যাট করতে নামতে হয়। বিশেষ করে টেস্ট ক্রিকেটে। ব্যাটার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে ব্যাটিং অর্ডারে আরও ওপরে খেলার সুযোগ চান মেহেদী হাসান মিরাজ।

পাকিস্তান সফরে বাংলাদেশের সিরিজ জয়ে বড় কারিগর মিরাজ। দুই টেস্টেই ব্যাট হাতে খেলেন গুরুত্বপূর্ণ ইনিংস। বোলিংয়েও দুই ম্যাচে প্রয়োজনের সময় এনে দেন মূল্যবান উইকেট। সব মিলিয়ে দুই ইনিংসে ১৫৫ রান ও বল হাতে ১০ উইকেট নিয়ে তিনিই জেতেন সিরিজসেরার পুরস্কার।

ভারত সফর সামনে রেখে সোমবার দলের অনুশীলন শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপে অফ স্পিনিং অলরাউন্ডার জানালেন লম্বা সময় ভালো খেলতে পারলেই কেবল চূড়ায় যাওয়া সম্ভব।

মিরাজ বলেন, একটা দলে যদি দুইটা অলরাউন্ডার খেলে, দলের জন্য অনেক সুবিধা থাকে। যেহেতু আমার ব্যাটিং ভালো হচ্ছে। শুরুতে আমার ব্যাটিং এতটা ভালো ছিলো না, দল এতটা পায়নি আমি বোলার হিসেবেই খেলেছি। যেহেতু এখন আমি নিজে অবদান রাখতে পারছি ভালো লাগছে। অবশ্যই অনুশীলন করতে হবে। এটা এক দুই দিনে সম্ভব না (বিশ্ব সেরা অলরাউন্ডার হওয়া)। লম্বা সময় ভালো খেলতে হবে। যদি আমি লম্বা সময় যদি ধরে রাখতে পারি তাহলে অলরাউন্ডার (সেরা) হতে পারব।

বোলিং মিরাজের সব সময় শক্তির জায়গা। সাম্প্রতিক সময়ে ব্যাটিংয়ে উন্নতি করায় তাকে নিয়ে এত মাতামাতি। গত ২ বছরে টেস্টে ৮ নম্বরে নেমে সবচেয়ে বেশি রান করেছেন তিনি। তবে মিরাজের ইচ্ছা আট নয়, আরও উপরে খেলা ও বড় ব্যাটার হওয়া।

মিরাজ বলেন, হ্যাঁ! ৮ নম্বরের সেরা হতে চাই না। কারণ ৮ নম্বরে ব্যাটিং করা অনেক চাপ (হাসি)। অনেক সময় পরিস্থিতি থাকে, দল অনেক ভালো খেলেছে, তারপর আমার ৮ নম্বরে নামতে হয়। আবার এমন পরিস্থিতিও থাকে, দলের সব ব্যাটাররা খারাপ করেছে, তারপর আমার চাপের মধ্যে নামতে হয়। জিনিসটা ওই ইঙ্গিতে আমি বলেছিলাম, যে ৮ নম্বরের সেরা ব্যাটার হতে চাই না, ওপরের দিকের সেরা ব্যাটার হতে চাই।

ভালো খেললে আশা বাড়ে সে বিষয়ে মিরাজ বলেন, আশা তো সবার কাছে সবসময়ই থাকে। আশা তো দেখেন আমরা যখন ভালো খেলি, ম্যাচ জিতি তখন এই আসাটা সবারই বাড়ে। এক দুজনের না সবারই বাড়ে। সবারই আশা থাকবে তো, সেই আশার জায়গা আমাদের ভালো খেলাটা গুরুত্বপূর্ণ। আমরা যেভাবে প্রস্তুতি নিয়েছি এবং প্রস্তুতি নিচ্ছি আমরা যদি পারফর্ম করতে পারি নিজেদের আশাটা ভালো থাকবে এবং রেজাল্টও আসবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply