চীনে জাপানি স্কুলছাত্রের হত্যা ঘিরে সেদেশের বাসিন্দাদের মনে আতঙ্ক

|

চীনের শেনজেনে ১০ বছর বয়সী একজন জাপানি স্কুলছাত্রকে ছুরিকাঘাত করে হত্যার ঘটনা ঘটেছে। এ ঘটনার পর চীনে বসবাসকারী জাপানি প্রবাসীদের মধ্যে ব্যাপক উদ্বেগ সৃষ্টি করেছে। শুক্রবার (২১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে তোশিবা ও টয়োটা’র মতো কোম্পানিগুলো তাদের কর্মীদের যেকোনো সম্ভাব্য সহিংসতার বিরুদ্ধে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করেছে। অন্যদিকে, প্যানাসনিক তাদের কর্মীদের চীন থেকে বিনামূল্যে জাপানে ফিরতি ফ্লাইট অফার করছে।

ইলেকট্রনিক্স জায়ান্ট প্যানাসনিক এক বিবৃতিতে জানিয়েছে, সর্বশেষ হামলার পরিপ্রেক্ষিতে, চীনে তাদের ‘কর্মচারীদের নিরাপত্তা ও স্বাস্থ্যকে সর্বোচ্চ অগ্রাধিকার দেবে।’

কোম্পানির খরচে কর্মচারী এবং তাদের পরিবারকে সাময়িকভাবে জাপানে ফিরে যাওয়ার অনুমতি দিচ্ছে। পাশাপাশি একটি কাউন্সেলিং পরিষেবাও দিচ্ছে তারা। তোশিবা কোম্পানির প্রায় ১০০ জন কর্মচারী চীনে কর্মরত রয়েছেন।

বেইজিং-এ জাপানের রাষ্ট্রদূতও চীনা সরকারকে তার নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ‘সর্বোচ্চ চেষ্টা’ করার আহ্বান জানিয়েছেন।

এদিকে, গত বৃহস্পতিবার, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এই হামলাকে ‘অত্যন্ত ঘৃণ্য’ বলে অভিহিত করেছেন। সেই সাথে এ ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য বেইজিংকে অনুরোধ করেছেন।

উল্লেখ্য, চীনে অবস্থানরত জাপান প্রবাসীদের কিছু সদস্য জানিয়েছেন, তারা তাদের সন্তানদের নিরাপত্তা নিয়ে চিন্তিত ও উদ্বিগ্ন।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply