চেন্নাই টেস্ট: অশ্বিনের স্পিন বিষে ভারতের বিপক্ষে বড় পরাজয় টাইগারদের

|

চেন্নাই টেস্টে টাইগারদের বিপক্ষে ২৮০ রানের বিশাল জয় পেয়েছে ভারত। প্রথম ইনিংসে অশ্বিনের পর দ্বিতীয় ইনিংসে গিল-পান্তের জোড়া সেঞ্চুরির সুবাদে বাংলাদেশের বিপক্ষে রানের পাহাড় দাঁড় করায় স্বাগতিকরা। সেইসাথে বল হাতেও সফল ছিলেন অশ্বিন, ভালো করেছেন বুমরাহও। টাইগারদের পক্ষে দুই ইনিংস মিলিয়ে শতরান আসেনি একটিও। তবে বল হাতে ম্যাচের প্রথম ইনিংসে আশার সঞ্চার করেছিলেন হাসান মাহমুদ। শেষ পর্যন্ত দলীয় ব্যর্থতায় বড় পরাজয় বরণ করতে হলো নাজমুল শান্তর দলের।

প্রথম ইনিংসে বাংলাদেশের চরম ব্যাটিং বিপর্যয়ের মাশুল দিতে হয়েছে ম্যাচ হেরে। দ্বিতীয় ইনিংসেও সেই রেশ থেকে বের হতে পারেনি শান্ত-সাকিবরা। ৫১৫ রানের টার্গেটে ৪ উইকেট হারিয়ে ১৫৮ রানে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশ। পরদিন মাত্র ১৬ ওভার ৩ বলেই শেষ হয়ে যায় বাংলাদেশের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৮২ রান করেন নাজমুল শান্ত। সাদমান ও জাকিরের ব্যাট থেকে আসে যথাক্রমে ৩৫ ও ৩৩ রান।

চতুর্থ দিনে ৩৫৭ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। হাতে ছিল ৬ উইকেট। উইকেটে ছিলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান। এই দুই ব্যাটারে চেন্নাই টেস্টে প্রতিরোধ গড়ার স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। তবে, সেই স্বপ্ন বেশিক্ষণ স্থায়ী হয়নি। শান্ত বড় ইনিংস খেলার দিকে এগোলেও পারেননি মিস্টার সেভেন্টি ফাইভ।

দিনের প্রথম সেশনের শুরুর এক ঘন্টা ভালোই কাটিয়েছিলো টাইগাররা। কোনো উইকেট না হারিয়ে তারা তোলে ৩৬ রান। কিন্তু পানি পানের বিরতি থেকে ফিরে প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। অশ্বিন চতুর্থ দিনে তার প্রথম ওভার করতে এসে চতুর্থ বলে ফেরান সাকিব আল হাসানকে। টেস্টে সাকিব আল হাসানের ব্যাটে রান–খরা যেন দূরই হচ্ছে না। এই নিয়ে ৭ ইনিংসে কোনো ফিফটি নেই বাংলাদেশের অলরাউন্ডারের। টেস্টে সাকিব সর্বশেষ ফিফটি পেয়েছিলেন গত বছরের এপ্রিলে, মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে। এই ইনিংসে করেছেন ৫৬ বলে ২৫ রান।

এরপর দ্রুতই জাদেজার বলে স্লিপে ক্যাচ দিয়ে ফিরে যান লিটন দাসও। কিছুক্ষণ পর বিদায় নেন মিরাজ ও শান্তও। হাসেনি টেল এন্ডারদের ব্যাটও। তাসকিন আহমেদ ৫ রানে এবং ৭ রান করে হাসান মাহমুদ আউট হলে রানে অলঅউট হয় বাংলাদেশ। এতে ২৮০ রানের বড় জয় পায় ভারত।

ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৬ উইকেট শিকার করেন রবিচন্দ্রন অশ্বিন। তিন উইকেট নেন আরেক স্পিনার রবীন্দ্র জাদেজা। এ ছাড়াও ১ উইকেট নেন জাসপ্রিত বুমরাহ।

উল্লেখ্য, আগামী ২৭ সেপ্টেম্বর কানপুরের গ্রিন পার্কে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে দু’দল।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply