আবু সাঈদ হত্যার ঘটনায় বেরোবিতে নতুন তদন্ত কমিটি গঠন

|

ফাইল ছবি।

সিনিয়র করেসপনডেন্ট, রংপুর ব্যুরো:

বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে গুলিতে নিহত রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী আবু সাঈদ হত্যার ঘটনায় ফের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ৩ শিক্ষককে তদন্ত কমিটির দায়িত্ব দেয়া হয়েছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আলী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১২তম ব্যাচের শিক্ষার্থী আবু সাঈদের নিহতের ঘটনায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জড়িতদের (শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী) চিহ্নিত ও শাস্তির ধরণ নির্ধারণের জন্য ৩ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক মো. মিজানুর রহমান আহ্বায়ক, একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক মো. আমির শরীফ সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. ফেরদৌস রহমান সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

এছাড়া, এ কমিটিকে আগামি ৭ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশনা দেয়া হয়। আবু সাঈদ হত্যার ঘটনায় জড়িতদের শনাক্তকরণের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃক এটি দ্বিতীয় তদন্ত কমিটি।

এর আগে, আবু সাঈদ হত্যার ২ দিন পর গত ১৮ জুলাই বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক মতিউর রহমানকে আহ্বায়ক করে ৩ সদস্যের একটি অনুসন্ধান কমিটি করা হয়েছিল। সদস্য ছিলেন রসায়ন বিভাগের অধ্যাপক বিজন মোহন চাকী এবং সদস্য-সচিব বাংলা বিভাগের অধ্যাপক শফিকুর রহমান।

তবে আবু সাঈদের হত্যার ১ মাস পেরিয়ে গেলেও কমিটি কোনো প্রতিবেদন জমা দিতে পারেনি। গত ২০ আগস্ট কমিটি পদত্যাগ করে। ফলে দু’মাস পেরিয়ে গেলেও আবু সাঈদের হত্যাকাণ্ডে জড়িতদের কোনো শাস্তি বা বিচার করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

উল্লেখ্য, ১৬ জুলাই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ১ নং গেটের সামনে পুলিশের গুলিতে নিহত হন আবু সাঈদ। এ ঘটনায় তার পরিবার ১৭ জনের নাম উল্লেখ করে একটি মামলা করেছেন। ওই মামলায় উপপরিদর্শক (এসআই) আমীর হোসেন ও কনেস্টবল সুজন চন্দ্র রায়কে গ্রেফতার করেছে পুলিশ। পিবিআই মামলাটি তদন্ত করছে।

/এএম  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply