‘সাকিব কেবল বাংলাদেশের নয় বিশ্ব ক্রিকেটের সুপারস্টার’

|

সাকিব আল হাসানকে ছাড়া বাংলাদেশ!! ভাবতেও অকল্পনিয় লাগে। কিন্তু এটাই বাস্তবতা, ভবিষ‍্যতে সাকিবকে ছাড়াই মাঠে নামতে হবে টাইগারদের। কিন্তু হঠাৎ করে সাকিবের দুই ফরম‍্যাট থেকে অবসরের ঘোষণায় অবাক ভারতীয় গণমাধ‍্যম কর্মিরাও। প্রেস কনফারেন্সের পর হতবাগ হয়েছেন তারাও।

সাকিব তার ক্যারিয়ার শেষ করার ইঙ্গিত দিয়ে রেখেছিলেন গেল বছরের শেষাংশেই। তবু সাকিবহীন বাংলাদেশকে মেনে নেয়া বেশ যেন কষ্টের। বৃহস্পতিবার কানপুরে সংবাদ সম্মেলনের পর তাই আলোচনায় কেবলই টাইগার এই সাবেক অধিনায়ক।

ভারতীয় গনমাধ‍্যম কর্মি রাবিশ বিস্ত বলেন, আমি খুব অবাক হয়েছি। এমন কোনো ঘোষণা কল্পনাও করিনি। আমার মতে সাকিব ফর্মে ফিরছিলো। ফিটনেসও ভালো। তার আরও দুই বছর খেলা সামর্থ ছিলো।

ভারতীয়রাও দুইয়ে দুইয়ে চার মেলানোর চেষ্টা করছেন কেন বিদায় নিলেন সাকিব। বয়স হয়েছে ৩৭, নেই সেরা ছন্দ। কিন্তু তারপরও সাকিবের অভিজ্ঞতা মিস করবে বাংলাদেশ। বিশেষ করে টেস্ট ফরম‍্যাটে বলছেন অবিনাশ শর্মা। তবে শাহারা টিভির রিপোর্টার রাবিশ বিস্ত দেখছেন ভিন্ন কারণ।

তিনি বলেন, বাহির থেকে দেখে আমার মন হয় সাকিবের ওপর রাজনৈতিক চাপ ছিলো। সাবেক সংসদ সদস‍্য হওয়ায় অবসর নিতে বাধ‍্য হয়েছেন হয়তো। তবে খেলার বাইরে সব সময় বিতর্কে জড়িয়ে পড়তেন সাকিব। এদিকে, ভারতীয় গনমাধ‍্যম কর্মি অবিনাশ শর্মা বলেন, টেস্টে সাকিবকে বাংলাদেশ খুব মিস করবে। সাদা বলের খেলা থেকে অবসর নিয়ে অন্তত টেস্ট খেলাটা দরকার ছিলো।

সাকিবকে বাংলাদেশের ক্রিকেটের ব্রান্ড অ‍্যাম্বাসেডর হিসেবে মানছেন সবাই। কেবল ক্রিকেট নয়, সর্বত্র সাকিবের প্রভাব দেখেছেন তারা। এ প্রসঙ্গে অবিনাশ শর্মা বলেন, ২০২২ সালে চেন্নাইতে দাবা অলিম্পিয়ার্ড কাভার করেছিলাম আমি। সেখানে বাংলাদেশি বাবা-ছেলে গ্রান্ড মাস্টার দুজন ছিলেন। আমি ছেলটাকে জিঙ্গেস করেছিলাম তোমর প্রীয় খেলোয়াড় কে? সে কোন দাবাড়ুর নাম না বলে বলেছিলো সাকিব আল হাসান। তখন আমি বুঝেছি সাকিব বাংলাদেশে কত বড় স্টার।

বাংলাদেশর মতো ভারতীয় গণমাধ‍্যম কর্মিদেরও প্রত‍্যাশা সাকিবের বিদায়টা যেন বীর বেশে হয়।

টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিলেও, ওয়ানডেতে খেলা চালিয়ে যাবেন সাকিব। গুঞ্জন আছে, আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফি খেলে তিন ফরম্যাট থেকেই অবসরে যাবেন এই অলরাউন্ডার। তার আগ পর্যন্ত কেবল ওয়ানডেতে দেখা যাবে তাকে। তবে নিয়মিত তাকে পাওয়া নিয়েও থাকছে শঙ্কা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply